• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

কিভাবে বুঝবেন আপনার ফোন কেউ ট্র্যাক করছে কিনা?

প্রকাশ:  ১৩ এপ্রিল ২০২৪, ০১:০৭
নিজস্ব প্রতিবেদক

প্রযুক্তির অন্যতম আশীর্বাদ হচ্ছে মোবাইল ফোন। এখন প্রায় সকলেরই হাতেই রয়েছে মোবাইল ফোন। এই ডিভাইসটি মানুষের জীবনযাত্রাকে সহজ করে দিয়েছে। তবে এর অপব্যবহার হলে ভোগান্তিতেও পড়তে হয় ব্যবহারকারীকে। তেমনি একটি ভোগান্তি বা সমস্যা হলো ট্র্যাকিং। এর শিকার হলে গোপন বলে আর কিছুই থাকে না। কেউ যদি আপনার মোবাইল ফোন ট্র্যাক করে তাহলে নিরাপত্তা ও গোপনীয়তা হুমকির মুখে পড়ে। এই ধরনের পরিস্থিতিতে দ্রুত পদক্ষেপ নেয়া উচিত। কিছু বিষয় লক্ষ্য রাখলে বুঝা যাবে আপনার ফোন ট্যাপ হচ্ছে কিনা। যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী পিসিম্যাক এর প্রতিবেদনে লক্ষণ নিয়ে আলোচনা করা হয়েছে। চলুন ফোন ট্যাপিংয়ের কয়েকটি চিহ্ন জেনে নেওয়া যাক। যেসব আপনার ফোনে দেখলে সতর্ক হতে পারবেন।

দ্রুত ফোনের চার্জ শেষ হয়ে যাওয়া

যদি ফোনের অতিরিক্ত ব্যাটারি নিষ্কাশন বা আপনি ফোন ব্যবহার করছেন না তারপরও চার্জ ফুরিয়ে যাচ্ছে। কিংবা আপনি ফোন ব্যবহার করছেন না তখন পটভূমিতে চলমান স্পাইওয়্যার বা নজরদারি সফটওয়্যারের উপস্থিতি নির্দেশ করতে পারে।

ফোন নিজে নিজে রিস্টার্ট হলে

যদি কারও ফোন বন্ধ হতে বা রিস্টার্ট হতে স্বাভাবিকের চেয়ে বেশি সময় নেয়, তাহলে নজরদারি সফ্টওয়্যার ব্যাকগ্রাউন্ডে চলছে, স্বাভাবিক ক্রিয়াকলাপকে বাধা দিচ্ছে এমন একটি চিহ্ন হতে পারে।

ফোনে কথা বলার সময় অদ্ভুত শব্দ

যদি কলের সময় ফোন অস্বাভাবিক আচরণ করে, যেমন ড্রপিং, অপ্রত্যাশিতভাবে কল করা, কল বিকৃতির সম্মুখীন হওয়া বা কল ইকো প্রদর্শন করা। এসব ফোন ট্যাপিংয়ের ইঙ্গিত দেয়। সতর্ক হোন, হতে পারে কেউ নজর রাখছে আপনার ফোনে।

অচেনা ডিভাইসের কানেকশন

ফোনের ব্লুটুথ, ওয়াই-ফাই বা হটসপটে অচেনা ডিভাইসের কানেকশন দেখা দিতে পারে। ফোনের নেটওয়ার্ক কার্যকলাপ সন্দেহজনক সংযোগ বা অননুমোদিত ডাটা ট্রান্সফার শনাক্ত করতে সাহায্য করতে পারে। যা ফোন ট্যাপ করার প্রচেষ্টার ইঙ্গিত দেয়।

অপ্রত্যাশিত পাঠ্য বার্তা বা সতর্কতা

অস্বাভাবিক পাঠ্য বার্তা, সতর্কতা বা বিজ্ঞপ্তি প্রাপ্তি, বিশেষ করে যেগুলো এলোমেলো অক্ষর বা প্রতীক ধারণ করে, সেগুলো ডিভাইসকে দূরবর্তীভাবে নিয়ন্ত্রণ বা নিরীক্ষণ করার প্রচেষ্টা নির্দেশ করতে পারে।

অকারণে ডাটা ফুরিয়ে যাওয়া

ফোনে কোনো আপাতদৃষ্টি ছাড়াই হঠাৎ করে ডাটা ব্যবহার বেড়ে যাওয়া, ফোন ট্যাপের কারণ হতে পারে। কারণ এটি নির্দেশ করতে পারে যে অননুমোদিত অ্যাপ্লিকেশনগুলো তার অজান্তেই ডাটা প্রেরণ করছে৷

ফোন অতিরিক্ত গরম হওয়া

ফোন অনেক কারণেই গরম হতে পারে। হবে ঘন ঘন এমন হলে একটু সতর্ক হোন। ফোনের চার্জে খেয়াল রাখুন। কেন ফোন গরম হচ্ছে তা খুঁজে বের করার চেষ্টা করুন।

অস্বাভাবিক শব্দ

যদি ফোন কলের সময় ক্লিক, স্ট্যাটিক বা প্রতিধ্বনির মতো অদ্ভুত শব্দ শুনতে পান তবে এটি নজরদারি সরঞ্জামের হস্তক্ষেপের লক্ষণ হতে পারে। সতর্ক হোন।

প্রযুক্তি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close