• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

সাউথ বাংলা ব্যাংকের চেয়ারম্যানের ঋণের তথ্য চেয়েছে বিএফআইইউ

প্রকাশ:  ২২ আগস্ট ২০২২, ১১:৪৬
নিজস্ব প্রতিবেদক

সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের চেয়ারম্যান আবদুল কাদির মোল্লার ব্যাংক ঋণের তথ্য চেয়েছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

বিষয়টি নিশ্চিত করে বিএফআইইউ-্এর একজন কর্মকর্তা জানান, গত সপ্তাহে আবদুল কাদির মোল্লা ও শরিফ হোসাইন নামে দুজনের ঋণের বিবরণসহ বেশকিছু তথ্য চাওয়া হয়েছে। দ্রুত সময়ের মধ্যে তাদের এসব তথ্য দিতে বলা হয়েছে।

চিঠিতে আবদুল কাদির মোল্লা ও শরিফ হোসাইনের ঋণের পুনঃতফসিলের বিবরণী দিতে বলা হয়েছে। এছাড়া আমদানি সংক্রান্ত তথ্যাদি ও রপ্তানি সংক্রান্ত তথ্য জানতে চাওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, আবদুল কাদির মোল্লা রপ্তানি উন্নয়ন তহবিল (ইডিএফ) থেকে প্রাপ্ত ঋণের অপব্যবহার করেছেন এবং নির্ধারিত সময়ে ঋণ পরিশোধে ব্যর্থ হয়েছেন। তার মালিকানাধীন থার্ম্যাক্স মেলাঞ্জ স্পিনিং মিলস এবং থার্ম্যাক্স নিট ইয়ার্নের নামে এ ঋণ নেয়া হয়। এ দুটো প্রতিষ্ঠানের কাছে ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত ঋণদাতা সোনালী ব্যাংকের পাওনা হলো ২৪৬ কোটি টাকা।

দেশের রপ্তানি আয় বাড়ানোর জন্য ইডিএফ তহবিল থেকে স্বল্প সুদে বৈদেশিক মুদ্রা ঋণ দেওয়া হয়। নিয়ম অনুযায়ী রপ্তানি আয় পাওয়ার পর ঋণগ্রহীতাকে ঋণ পরিশোধের জন্য সর্বোচ্চ ২৭০ দিন সময় দেওয়া হয়। ঋণ পরিশোধে ব্যর্থ হলে বাংলাদেশ ব্যাংক তা বাধ্যতামূলক ঋণে রূপান্তর করে।

এ বিষয়ে সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের চেয়ারম্যান আবদুল কাদির মোল্লার কাছ জানতে চাইলে তিনি বলেন, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) তাদের রুটিন ওয়ার্কের অংশ হিসাবে তথ্য চাইতে পারে। বিএফআইইউ যে কারো ঋণের বিস্তারিত তথ্য জানতে চাইতে পারে। তাদের নির্দেশনা অনুযায়ী তথ্য দেওয়া হবে।

পূর্বপশ্চিম- এনই

সাউথ বাংলা ব্যাংক,বিএফআইইউ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close