• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সংলাপ অর্থবহ করতে গণভবনের সামনে মোমবাতি প্রজ্জ্বলন

প্রকাশ:  ০১ নভেম্বর ২০১৮, ১৯:৫৩ | আপডেট : ০১ নভেম্বর ২০১৮, ২০:১৯
নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টের মধ্যে সংলাপ শুরু হয়েছে। সংলাপ অর্থবহ করতে ঐক্য প্রক্রিয়ায় নেতাকর্মীরা মোববাতি নিয়ে মানববন্ধন করছেন। বৃহস্পতিবার (০১ নভেম্বর) সন্ধ্যায় গণভবনের সামনে এমন দৃশ্য দেখা গেছে।

এর আগে বিকেলে সাড়ে ৫টার দিকে ড. কামাল হোসেনের বাসা থেকে গণভবনের উদ্দেশে রওয়ানা হয়ে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে প্রধানমন্ত্রী বাসভবনে পৌঁছান ঐক্যফ্রন্টের নেতারা। এরপর সন্ধ্যা ৭টায় সংলাপ এ শুরু হয়।

গণভবনে সংলাপে ক্ষমতাসীন জোটের নেতৃত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঐক্যফ্রন্টের নেতৃত্বে আছেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন।

ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টে যে ক’টি রাজনৈতিক দল ও জোট যোগ দিয়েছে, তাদের মধ্যে অন্যতম ঐক্য প্রক্রিয়া। এ জোটের অন্যতম নেতা সুলতান মোহাম্মদ মনসুর।

ঐক্য প্রক্রিয়ায় নেতাকর্মীদের হাতে মোমবাতির পাশাপাশি ছিল কিছু প্ল্যাকার্ড, যেখানে বেশ কিছু দাবি-আহ্বান লেখা দেখা যায়। এরমধ্যে ছিল, ‘সুষ্ঠু ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চাই/ বিনা বাধায় আমার ভোট আমি দেবো’, ‘সংবিধান ওহী নয়, জনগণের জন্যই সংবিধান, জনগণের অধিকার প্রতিষ্ঠায় প্রয়োজনে সংবিধানে সংশোধনী।’

এর আগে সংলাপের জন্য ড. কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষ থেকে ১৬ জনের নামের তালিকা পাঠানো হয় আওয়ামী লীগকে। সংলাপের আড়াই ঘণ্টা আগে জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে আওয়ামী লীগ ও ১৪ দলের সংলাপে ঐক্যফ্রন্টের পক্ষ থেকে শেষ মুহূর্তে যোগ করা হয় আরও পাঁচজনের নাম।

অন্যদিকে সংলাপে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সঙ্গে রয়েছেন- ২৩ জন প্রতিনিধি, এর মধ্যে আওয়ামী লীগের জোট শরিক দলগুলোর নেতারাও আছেন।

উল্লেখ্য, গত রোববার সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংলাপের আহ্বান জানিয়ে সাত দফা দাবি এবং ১১টি লক্ষ্য সংবলিত চিঠি দেয় জাতীয় ঐক্যফ্রন্ট। মঙ্গলবার সকালে সে চিঠির জবাব আসে ড. কামালের বাসায়।

এরপর বিকল্পধারার পক্ষ থেকেও সংলাপে বসার আহ্বান জানানো হয়। আগামীকাল ২ নভেম্বর গণভবনে বিকল্পধারার সঙ্গেও সংলাপে বসবে ১৪ দল।

/অ-ভি

গণভবন,মোমবাতি,ঐক্য প্রক্রিয়া,নেতাকর্মী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close