• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

একাদশ জাতীয় সংসদে সংসদীয় কমিটি গঠনে রেকর্ড

প্রকাশ:  ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ২২:০৩
নিজস্ব প্রতিবেদক

গত ৩০ জানুয়ারি একাদশ জাতীয় সংসদ বসার পর সংসদীয় কমিটি গঠনে রেকর্ড করেছে সংসদ । যা বাংলাদেশের ৪৮ বছরের ইতিহাসে এর আগে কোনো সংসদ এত দ্রুত কমিটি গঠন করতে পারেনি।

এই সংসদের প্রথম বৈঠকের ১০ কার্যদিবসের মধ্যে মন্ত্রণালয় ও সংসদ বিষয়ক ৫০টি সংসদীয় কমিটির সবগুলো গঠিত হয়েছে। বুধবার সাতটি কমিটি গঠনের মধ্য দিয়ে ৫০টি কমিটি গঠন পূর্ণ হয়।

কমিটিগুলো গঠনের পর বুধবার (১৩ ফেব্রুয়ারি) স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, এই সকল সংসদীয় স্থায়ী কমিটির প্রত্যেকটি গঠনে মাননীয় সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার শতব্যস্ততার মাঝেও সংসদের বৈঠক চলাকালীন সময়ে সংসদ কক্ষে উপস্থিত থেকে অত্যন্ত ধৈর্য সহকারে অনেক সময় দিয়ে নিজের হাতে লিখে কমিটি গঠনের কার্যক্রম সম্পন্ন করেছেন।

৩০ জানুয়ারি একাদশ সংসদ বসার পর ৩ ফেব্রুয়ারির বৈঠক থেকে সংসদের স্থায়ী কমিটি গঠনের কাজ শুরু হয়। সংসদের প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী কমিটিগুলো উত্থাপন করেন, তা সর্বসন্মতিক্রমে সংসদে পাস হয়।

প্রধানমন্ত্রীর হাতে লেখা কমিটির তালিকা সংসদে দেখিয়ে স্পিকার বলেন, সংসদের প্রথম ১০টি বৈঠকের মধ্যে ৫০টি সংসদীয় স্থায়ী কমিটি গঠন করার এক অনন্য দৃষ্টান্ত ও মাইলফলক।

আমি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি। প্রধানমন্ত্রীর নিজ হাতে লেখা নির্বাচনী আসনসহ কমিটির সদস্যদের নামের তালিকাগুলো জাতীয় সংসদে অমূল্য দলিল হিসেবে সংরক্ষণ করে রাখা হবে।

বুধবার পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি গঠন করা হয়। এই কমিটির সভাপতি নিয়োগ পেয়েছেন দবিরুল ইসলাম।

প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈ সিং, আবুল হাসনাত আবদুল্লাহ, কামরুল ইসলাম, আ ক ম বাহাউদ্দিন, দীপঙ্কর তালুকদার, এ বি এম ফজলে করিম চৌধুরী, কুজেন্দ্র লাল ত্রিপুরা, মীর মোস্তাক আহমেদ রবি কমিটিতে সদস্য থাকছেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি করা হয়েছে মেহের আফরোজকে। সদস্য থাকছেন মোজাম্মেল হোসেন, শাহজাহান মিয়া, এ এম নাঈমুর রহমান ও আব্দুল আজিজ।

কার্যপ্রণালী বিধি সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি পদাধিকার বলে হয়েছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

সংসদ নেতা শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমদ, শেখ ফজলুল করিম সেলিম, ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, আব্দুল মতিন খসরু, আনিসুল হক, প্রধান হুইপ নূর-ই আলম চৌধুরী এই কমিটিতে সদস্য থাকছেন।

সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন আ স ম ফিরোজ। সদস্যরা হলেন মোস্তাফিজুর রহমান, ওমর ফারুক চৌধুরী, ইসমাত আরা সাদেক, নারায়ণ চন্দ্র চন্দ চন্দ্র, মাহবুব উল আলম হানিফ, মির্জা আজম, নজরুল ইসলাম, জিল্লুল হাকিম ও মুহিবুর রহমান মানিক।

বিশেষ অধিকার কমিটির সভাপতি হয়েছেন শিরীন শারমিন চৌধুরী। সদস্যরা হলেন সংসদ নেতা শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমদ, সেলিম, ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া ও আনিসুল হক।

লাইব্রেরি কমিটির সভাপতি পদাধিকার বলে হয়েছেন ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া। সদস্যরা হলেন আব্দুল মান্নান, আবদুল হাই, ওয়ারেসাত হোসেন বেলাল, সানোয়ার হোসেন, তানভীর ইমাম, শফিকুর রহমান, ফখরুল ইমাম।

পিটিশন কমিটির সভাপতিও পদাধিকার বলে হয়েছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। সদস্যরা হলেন মতিয়া চৌধুরী, ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া, আলী আশরাফ, খন্দকার মোশাররফ হোসেন, মহীউদ্দীন খান আলমগীর, আ স ম ফিরোজ, মোতাহার হোসেন, মইন উদ্দিন খান বাদল, মশিউর রহমান রাঙ্গাঁ।

একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হয় বুধবার (৩০ জানুয়ারি) বিকেল ৩ টায়। প্রথমবারের মতো টানা তৃতীয়বার সংসদ নেতা নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর দ্বিতীয়বারের মতো বিরোধী দলের আসনে রয়েছে জাতীয় পার্টি

পিবিডি/জিএম

একাদশ জাতীয় সংসদ,সংসদীয় কমিটি গঠন,প্রধানমন্ত্রী শেখ হাসিনা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close