• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

নির্বাচনে রাশিয়ার সঙ্গে ট্রাম্পের আঁতাতের প্রমাণ পাননি ম্যুলার

প্রকাশ:  ২৫ মার্চ ২০১৯, ১১:০২
আন্তর্জাতিক ডেস্ক

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার সঙ্গে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কোনো যোগসাজশ পাননি এ বিষয়ের তদন্তকারী রবার্ট ম্যুলার। তবে তদন্তে ট্রাম্প বাধা দিয়েছেন কিনা সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলা হয়নি।

সোমবার (২৫ মার্চ) বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে ম্যুলারের তদন্ত বিষয়ে দাখিল করা এক সারসংক্ষেপের বরাত দিয়ে এ কথা জানানো হয়েছে।

বিবিসি জানায়, গতকাল রোববার দেশটির কংগ্রেসে ওই তদন্তের সারসংক্ষেপ দাখিল করা হয়। অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার কংগ্রেসম্যানদের কাছে সেই সারসংক্ষেপ প্রকাশ করেন।

উইলিয়াম বার বলেন, তদন্ত প্রতিবেদন অনুসারে ‘স্পেশাল কাউন্সেল (রবার্ট ম্যুলার) বিগত নির্বাচনে যুক্তরাষ্ট্রের কোনো ব্যক্তি বা ট্রাম্পকে রাশিয়ার সঙ্গে যোগসাজশ করার প্রমাণ পাননি।’

এদিকে ট্রাম্প গত দুই বছর ধরে চলা ম্যুলারের তদন্ত পরিচালনায় বিঘ্ন সৃষ্টির চেষ্টা করেছেন, এর আগে এমন অভিযোগও তোলা হয় বিরোধী পক্ষসহ বিভিন্ন মহল থেকে।

সেই প্রসঙ্গে উইলিয়াম বার আরো জানান, এ বিষয়ে যা উপাত্ত পাওয়া গেছে ‘তা মি. প্রেসিডেন্ট (ট্রাম্প) তদন্ত পরিচালনায় বিঘ্ন বা হস্তক্ষেপ করেছেন তা প্রমাণে যথেষ্ঠ নয়।’

এদিকে তদন্ত প্রতিবেদন প্রকাশের পর রোববার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে ট্রাম্প লেখেন, ‘কোনো যোগসাজশ নেই, কোনো হস্তক্ষেপ নেই।’

গত দুই বছর ধরে নানা সময়ে ট্রাম্প এ প্রতিবেদন পরিচালনা না করার ব্যাপারে আহ্বান জানাচ্ছিলেন। তিনি বারবার নির্বাচনে রাশিয়ার সঙ্গে তাঁর কোনো যোগসাজশের অভিযোগ অস্বীকার করে আসছিলেন। বিভিন্ন সময়ে এটিকে তিনি ‘উইচ হান্ট’ বলে মন্তব্য করেন।

গতকাল টুইটারে এ প্রসঙ্গেই ট্রাম্প লেখেন, ‘এটা লজ্জার যে আমার দেশকে এ প্রতিবেদনের ভেতর দিয়ে যেতে হলো।’ এটি একটি ‘অবৈধ পদক্ষেপ ছিল, যা বিফল হয়েছে।’

প্রসঙ্গত, ২০১৭ সালের মে মাসে মার্কিন গোয়েন্দা সংস্থা ‘ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের’ (এফবিআই) জেমস কোমিকে অপসারণের পর মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়ে তদন্ত পরিচালনার দায়ত্ব পান রবার্ট ম্যুলার। আগে তিনি তদন্তটির তত্ত্বাবধানে নিয়োজিত ছিলেন। মুলার এফবিআইয়ের সাবেক প্রধান। মার্কিন আইন মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের পদেও কাজ করেছেন তিনি। গত শুক্রবার (২২ মার্চ) ম্যুলার তার তদন্ত প্রতিবেদন আইনমন্ত্রী উইলিয়াম বারের কাছে হস্তান্তর করেছেন।


/পিবিডি/একে

ডোনাল্ড ট্রাম্প,রবার্ট ম্যুলার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close