• বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

বইমেলায় শেষ মুহূর্তের প্রস্তুতি

প্রকাশ:  ১২ ফেব্রুয়ারি ২০২২, ২১:৫১
নিজস্ব প্রতিবেদক

করোনা বিধিনিষেধের কারণে এবার নিয়মের ব্যত্যয় ঘটিয়ে মধ্য ফেব্রুয়ারি শুরু হচ্ছে অমর একুশের গ্রন্থমেলা। বাংলা একাডেমি আর সোহরাওয়ার্দী উদ্যানে চলছে প্রস্তুতি। আয়োজক কমিটি বলছেন, মেলায় প্রবেশ করতে কারোনার টিকা নেয়ার সনদ থাকতে হবে। সংস্কৃতি প্রতিমন্ত্রী জানিয়েছেন, দুই সপ্তাহের জন্য মেলা চলবে।

হাতুড়ি-বাটালি আর পেরেকের ঠোকাঠুকির শব্দ বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান জুড়ে। কর্মচঞ্চল মেলা প্রাঙ্গণ। চলছে বিভিন্ন স্টলের কাঠামো নির্মাণের কাজ।

মাসব্যাপী বই মেলার স্বাদ পেতে সারা বছর অপেক্ষায় থাকেন বইপ্রেমিরা। লেখক-পাঠক-প্রকাশকদের পরিণত হয় মিলনমেলায়। করোনা অতিমারির কারণে পহেলা ফেব্রয়ারি পরিবর্তে ১৫ ফেব্রুয়ারি মেলা শুরু হবে।

মেলা দুই সপ্তাহর জন্য হলেও কর্মযজ্ঞ্য চলছে সাড়ে সাত লাখ বর্গফুট জায়গা জুড়ে। প্রায় পাঁচশত স্টলের পাশাপাশি থাকছে ৩৬টি প্যাভিলিয়ন। তবে মেলা কতোটা জমবে তা নিয়ে দুশ্চিন্তায় রয়েছে প্রকাশকরা। করোনার মধ্যে জনসমাগম ও বৃষ্টির কথা মাথায় রেখেই প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানান আয়োজকরা।

মেলা প্রতিদিন দুইটা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে। ছুটির দিনগুলোতে সকাল ১১ টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে। থাকবে শিশুদের বিনোদনের জন্য কর্ণার। মেলায় এবার প্রবেশ পথে দেখাতে হবে করোনার টিকা সনদ। সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ জানান, দুই সপ্তাহ পর করোনা পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে মেলা সময় বাড়ানো হবে কিনা।

এদিকে, বিরাম নেই ছাপাখানায়। বইয়ের কারিগররা এখন ব্যস্ত ছাপানো ও বাঁধাই এর কাজে।

পূর্ব পশ্চিম/জেআর

বইমেলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close