• বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

একটু পরেই উদ্বোধন অমর একুশে বইমেলার

প্রকাশ:  ১৫ ফেব্রুয়ারি ২০২২, ১৩:৪৬ | আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২২, ১৬:২৭
নিজস্ব প্রতিনিধি

অমর একুশে বইমেলা-২০২২ আয়োজনের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। প্রস্তুত হয়ে গেছে বইমেলার উদ্বোধন মঞ্চ। এখন অপেক্ষা শুধু উদ্বোধনের।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) বিকেল ৩টায় গণভবন থেকে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলা একাডেমি প্রাঙ্গণ এবং ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় সাড়ে ৭ লাখ বর্গফুট জায়গা নিয়ে আয়োজিত হচ্ছে ৩৮তম অমর একুশে বইমেলা। মেলায় মোট ৩৫টি প্যাভিলিয়নসহ একাডেমি প্রাঙ্গণে ১০২টি প্রতিষ্ঠানকে ১৪২টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৪৩২টি প্রতিষ্ঠানকে ৬৩৪টি ইউনিট বরাদ্দ দেওয়া হয়েছে। কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে এবারের মেলায়। অনুষ্ঠানস্থল এবং বাহিরে বসানো হয়েছে মোট ৬টি এলইডি স্কিন।

অমর একুশে বইমেলা-২০২২ পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ বলেন, ‘সীমিত সময়ের মধ্যে চেষ্টা করেছি ভালো প্রস্তুতি নেওয়ার। করোনার মধ্যে এ ধরনের আয়োজনে লেখক, পাঠকসহ সবাইকে আহ্বান জানাব একটু সতর্ক যেন থাকেন। করোনার মধ্যে এবারও মানুষের মাঝে বেশ আগ্রহ রয়েছে।’

ড. জালাল আহমেদ বলেন, ‘প্রধানমন্ত্রী আমাদের এই আয়োজনের উদ্বোধন করবেন। এবার ১৯তম বারের মতো তিনি বইমেলা উদ্বোধন করবেন। তিনি নিজেও একজন লেখক ও সম্পাদক। সেই হিসেবে আমরাও গর্বিত একজন লেখক এই আয়োজন উদ্বোধন করছেন। ১৫ জনকে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার দেওয়া হবে উদ্বোধনী আয়োজনে।’

প্রতি বছর ফেব্রুয়ারি মাসের ১ তারিখ থেকে বইমেলা শুরুর রীতি থাকলেও করোনাভাইরাস পরিস্থিতির কারণে এবার মেলা শুরু হচ্ছে মাসের মাঝামাঝিতে। মেলা আজ থেকে শুরু হয়ে চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। তবে করোনা পরিস্থিতির উন্নতি হলে মেলার সময় বাড়তে পারে বলে জানা গেছে।

এবার মেলা ছুটির দিন ছাড়া প্রতিদিন দুপুর ২টা থেকে রাত ৯টা পর্যন্ত আগ্রহীদের জন্য খোলা থাকবে। তবে রাত ৮টার পর নতুন করে কেউ মেলায় প্রবেশ করতে পারবেন না। ছুটির দিন বইমেলা সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে। এছাড়া আন্তর্জাতিক মার্তৃভাষা দিবসে ২১ ফেব্রুয়ারি মেলা শুরু হবে সকাল ৮টা থেকে চলবে রাত ৯টা পর্যন্ত।

পূর্বপশ্চিমবিডি/জেএস

বইমেলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close