• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আন্তর্জাতিক বাজারের তুলনায় দেশে নিত্যপণের দাম অনেক বেশি

প্রকাশ:  ২০ মার্চ ২০২২, ২০:৩৭
নিজস্ব প্রতিবেদক

সাম্প্রতিক সময়ে বিশ্বের প্রায় প্রতিটি দেশেই চাল, ডাল, আটা, মাছ, মাংসসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বেড়েছে। কিন্তু বাংলাদেশে এসব পণ্যের দাম বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি বলে জানিয়েছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

রোববার (২০ মার্চ) দুপুরে ধানমন্ডির সিপিডি কার্যালয়ে ‘পরিবর্তিত বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলাদেশের অর্থনীতি কোন পথে’ শীর্ষক আলোচনা সভায় সংস্থাটির পক্ষ থেকে এসব কথা বলা হয়।

সিপিডি মনে করে, দেশে বাজার ব্যবস্থাপনায় শৃঙ্খলার অভাব, চাহিদা-জোগান সম্পর্কে সঠিক ধারণা না থাকাসহ কয়েকটি কারণে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য আন্তর্জাতিক বাজারের তুলনায় কয়েকগুণ বেশি। জনগণের কষ্ট লাঘবে জ্বালানি তেল, গ্যাস ও বিদ্যুতের দাম এ মুহূর্তে না বাড়ানোর পরামর্শ দিয়ে সিপিডি বলছে, এসব পণ্যের দাম বাড়ালে অর্থনীতিতে বড় ধরনের ঝুঁকি তৈরি হবে। এই চাপ সামলানো সরকারের জন্য কঠিন হবে।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন। অন্যদের মধ্যে বক্তব্য দেন বিশ্বব্যাংকের সাবেক মুখ্য অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন, সিপিডির সম্মানীয় ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান, জ্বালানি বিশেষজ্ঞ ও বুয়েটের অধ্যাপক ড. ম তামীম, সিপিডির জ্যেষ্ঠ গবেষণা পরিচালক ড. তৌফিকুল ইসলাম ও সৈয়দ ইউসুফ।

সিপিডির প্রতিবেদনে বলা হয়, গুঁড়ো দুধের মূল্য ইউরোপের তুলনায় বাংলাদেশে বেশি। অথচ তাদের তুলনায় আমাদের মাসিক আয় অনেক কম। অন্যদিকে, ডিমের ডজন ১১০ টাকা হলেও আমেরিকায় ১০৩ ও মালয়েশিয়ায় মাত্র ৮৫ টাকা। কিন্তু ক্ষতিকারক সিগারেটের দাম আন্তর্জাতিক বাজারের তুলনায় প্রায় ৮ গুণ কম বাংলাদেশে। ২০ শলাকার নির্দিষ্ট একটি ব্র্যান্ডের এক প্যাকেট সিগারেটের মূল্য অস্ট্রেলিয়ার পার্থে দুই হাজার ৫১৬ টাকা, নিউজিল্যান্ডে দুই হাজার ১০৩ টাকা, ইংল্যান্ডে এক হাজার ৪৮৮ টাকা হলেও বাংলাদেশে মাত্র ৩০১ টাকা।

সিপিডি’র মতে, করোনা পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হলেও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য বাড়ছে। ফলে সারাবিশ্বেই নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম ঊর্ধ্বগতিতে অবস্থানে রয়েছে।

সিপিডি মনে করে, মানুষের আয় বেড়েছে। কিন্তু যে হারে আয় বেড়েছে, তার তুলনায় জিনিসপত্রের দাম অনেক বেড়েছে। এর ফলে সাধারণ মানুষের দুর্ভোগ আরও বেড়ে গেছে। চলতি অর্থবছরে আমদানি-রফতানি বাড়লেও চলতি লেনদেনের ভারসাম্যে বড় ঘাটতি আছে। রেমিট্যান্স প্রবাহ আগের চেয়ে কমে যাওয়ার কারণে এমনটি হয়েছে।

পূর্বপশ্চিম- এনই

সিপিডি,নিত্যপণ্যের দাম
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close