• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

দুইদিনে ২৪০৯ ডায়রিয়া রোগী হাসপাতালে ভর্তি

প্রকাশ:  ২৫ মার্চ ২০২২, ১৮:৪০
নিজস্ব প্রতিবেদক

রাজধানীর মহাখালীর আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি) হাসপাতালে গত দুই দিনে দুই হাজার ৪০৯ জন ডায়রিয়া আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন। হাসপাতালটিতে প্রতিদিন বিপুল সংখ্যক ডায়ারিয়া রোগী বাড়ছে। এ অবস্থায় রোগী সামলাতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা।

শুক্রবার (২৫ মার্চ) দুপুরে গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন প্রতিষ্ঠানটির মিডিয়া ম্যানেজার তারিফ হাসান।

তিনি জানান, বৃহস্পতিবার এক হাজার ১৭৬ জন ডায়রিয়া আক্রান্ত রোগী আইসিডিডিআর,বি-তে এসে ভর্তি হয়েছেন। এর আগের দিনও এক হাজার ২৩৩ জন রোগী ভর্তি হন।

চিকিৎসকরা জানিয়েছেন, রাজধানীর যাত্রাবাড়ী, সায়েদাবাদ, শনির আখড়া, মোহাম্মদপুর, টঙ্গী ও উত্তরা থেকে ডায়রিয়া আক্রান্ত রোগী বেশি আসছে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, দৈনিক ১২-১৩শ ডায়রিয়া রোগী হাসপাতালে আসছেন। যাদের অধিকাংশকে ভর্তি হয়ে চিকিৎসা নিতে হচ্ছে। এ অবস্থায় রোগী সামলাতে হিমশিম খাচ্ছেন কর্তব্যরতরা।

আইসিডিডিআর,বি হাসপাতালের প্রধান ডা. বাহারুল আলম বলেন, বছরে দুইবার, শীত এবং গরমকালে ডায়ারিয়া আক্রান্ত রোগী বাড়ে। এই সময়ে সাধারণত প্রতিদিন সাড়ে তিনশ থেকে চারশ রোগী থাকলেও সর্বোচ্চ এক হাজারের মতো হয়। কিন্তু এবারই এটা ১ হাজার ২০০ ছাড়িয়ে গেছে।

তিনি বলেন, গরমে ডায়রিয়ার জীবাণুটি অনুকূল পরিবেশ পায়। ফলে সেটি বেশিক্ষণ বেঁচে থাকে। তাছাড়া গরমের সময় অনেকে অনিরাপদ পানি পান করেন। এতে ডায়রিয়া আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই জীবাণুমুক্ত বা ফোটানো পানি পান করতে হবে।


পূর্বপশ্চিম/এসকে

ডায়রিয়া রোগী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close