• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

বায়তুল মোকাররমে জমে উঠেছে ইসলামি বইমেলা

প্রকাশ:  ২১ অক্টোবর ২০২২, ১১:০৩
নিউজ ডেস্ক

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ চত্বরে জমে উঠেছে মাসব্যাপী ইসলামি বইমেলা। পবিত্র রবিউল আওয়াল মাস উপলক্ষে প্রতি বছরের মতো এবারও মেলার আয়োজন করেছে ইসলামিক ফাউন্ডেশন। গত ৮ অক্টোবর বিকালে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান মেলার উদ্বোধন করেন।

মেলায় ইসলামিক ফাউন্ডেশনের বই বিক্রি কেন্দ্র, রাহনুমা প্রকাশনী, বই ঘর, সমকালীন প্রকাশন, কালান্তর প্রকাশনী, চেতনা প্রকাশন, মাকতাবাতুল ফোরকান, গার্ডিয়ান পাবলিকেশন্স, সালসাবীল পাবলিকেশন্স, ইত্তেহাদ পাবলিকেশন্স, রফরফ প্রকাশনীসহ ৬৪টি স্টল রয়েছে। এ বছরই প্রথম ‘লেখক কর্নার’ চালু করেছে কর্তৃপক্ষ। পছন্দের লেখকের অটোগ্রাফ নিচ্ছে ভক্ত-পাঠকরা। লেখকদের সঙ্গে পাঠকদেরও উপস্থিতি চোখে পড়ার মতো। প্রতিদিন বেলা বাড়ার সঙ্গে সঙ্গে স্টলে স্টলে দেখা মিলছে উপচে পড়া ভিড়। সেই সঙ্গে ক্রেতা-বিক্রেতাদের ব্যাপক উচ্ছ্বাস।

জানা যায়, পাঠকের চাহিদার কথা মাথায় রেখে বাড়তি ছাড়ে বই বিক্রি করছে স্টলগুলো। অনেক স্টল সৌজন্য উপহারও প্রদান করছে পাঠকদের। অনেকেই আবার আয়োজন করেছেন সিরাত (সা.)-এর ওপর কুইজ প্রতিযোগিতা। সেই সঙ্গে প্রশস্ত জায়গা এবং সুন্দর পরিবেশ থাকায় পাঠকরা বেশ সময় নিয়ে বই দেখতে ও পড়তে পারছেন বলেও জানা যায়। মেলায় ইসলামিক ফাউন্ডেশনের স্টলে সব বই ৩৫ শতাংশ ছাড়ে বিক্রি হচ্ছে।

প্রকাশকরা জানান, ‘এবারের বইমেলায় তুলনামূলক বই বিক্রি বেশি হচ্ছে। এই ইসলামি বইমেলার মাধ্যমে নতুন পাঠক তৈরি হচ্ছে। তা ছাড়া অন্যান্য বছরের তুলনায় ধর্ম মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশনের সক্রিয়তা একটু বেশি।’

ইসলামি বইমেলা খোলা থাকছে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। মেলায় পবিত্র কুরআনের অনুবাদ, তাফসির, হাদিসগ্রন্থসহ ইসলামের বিভিন্ন বিষয়ের ওপর মৌলিক ও গবেষণামূলক গ্রন্থ এবং বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধবিষয়ক বিভিন্ন বই স্থান পেয়েছে। এ ছাড়া মেলায় হ্যান্ডিক্রাফটস ও ইসলামি ক্যালিগ্রাফিসহ ইসলামি ঐতিহ্যের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন সামগ্রী রয়েছে।

বইমেলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close