• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সংসদে যাদের নামে শোক প্রস্তাব আনা হলো

প্রকাশ:  ০৫ জানুয়ারি ২০২৩, ২০:১৭
নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদের ২১তম অধিবেশনে আট বিশিষ্টজনের মৃত্যুতে সর্বসম্মতিক্রমে শোক প্রস্তাব গৃহীত হয়েছে। বৃহস্পতিবার (৫ জানুয়ারি) বছরের প্রথম ও শীতকালীন অধিবেশন শুরুর পর জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তাদের নামে শোক প্রস্তাব আনেন।

পরে মরহুমদের প্রতি শ্রদ্ধা জানাতে সবাই দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করেন। এরপর মরহুমদের আত্মার মাগফিরাত কামনায় মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান দুলাল।

শোক প্রস্তাবে স্পিকার বলেন, আমি গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, আমরা এরই মধ্যে একজন সাবেক মন্ত্রী, দুইজন সাবেক প্রতিমন্ত্রী, একজন সাবেক বিরোধীদলীয় হুইপ ও চারজন সাবেক সংসদ সদস্যকে হারিয়েছি।

তারা হলেন- সাবেক মন্ত্রী এবিএম গোলাম মোস্তফা (নবম জাতীয় সংসদ, কুমিল্লা-৪ আসন), সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা ডা. এস এ মালেক (প্রথম জাতীয় সংসদ, ফরিদপুর-১), সাবেক প্রতিমন্ত্রী শাহ মুহাম্মদ আবুল হোসাইন (ষষ্ঠ, সপ্তম ও অষ্টম জাতীয় সংসদ, বরিশাল-৪ আসন), সাবেক প্রতিমন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরী (ষষ্ঠ, সপ্তম, অষ্টম ও নবম জাতীয়, কিশোরগঞ্জ- ১), ড. আলাউদ্দীন আহাম্মদ, (সপ্তম ও অষ্টম জাতীয় সংসদ, কিশোরগঞ্জ-১), সাবেক বিরোধীদলীয় হুইপ মো. মসিউর রহমান (পঞ্চম, ষষ্ঠ, সপ্তম ও অষ্টম জাতীয় সংসদ, ঝিনাইদহ-২), সাবেক সংসদ সদস্য এস এম ফারুক, (দ্বিতীয় জাতীয় সংসদ, তৎকালীন বগুড়া-৯), সাবেক সংসদ সদস্য মো. শাহজাহান খান, (ষষ্ঠ জাতীয় সংসদ, পটুয়াখালী-৩)।

স্পিকার বলেন, উল্লিখিত বিশিষ্ট ব্যক্তিবর্গের জীবনবৃত্তান্ত সম্বলিত শোকপ্রস্তাব আমি এ মহান সংসদে উত্থাপন করছি। শোকপ্রস্তাবের অনুলিপি আপনাদের মাঝে সরবরাহ করা হয়েছে। তাঁদের মৃত্যুতে মহান জাতীয় সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে।

তিনি বলেন, আমি গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, আমরা জাতীয় সংসদ সচিবালয়ে কর্মরত অফিস সহায়ক কাম চাবিরক্ষক মো. মাহবুব আলম প্রধানকে হারিয়েছি। তার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে জাতীয় সংসদ।

এছাড়া সংসদ সদস্য মৃণাল কান্তি দাসের মা গীতা রাণী দাস, সংসদ সদস্য নাদিরা ইয়াসমিন জলির বাবা মোশারেফ হোসেন (কালু), সংসদ সদস্য মো. শাহে আলমের মাতা মোসাম্মৎ রিজিয়া বেগম, চীনের সাবেক প্রেসিডেন্ট জিয়াং জেমিন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মা হীরাবেন মোদী, ব্রাজিলের কিংবদন্তী ফুটবলার এডসন আরেন্তস দো নাসিমেন্তো (পেলে), মহান মুক্তিযুদ্ধের সংগঠক ও রৌমারী উপজেলা আওয়ামী লীগের সভাপতি আজিজুল হক সরকার, পীরগঞ্জ পৌর আওয়ামী লীগের সভাপতি হাইফুজ্জামান ফুল, স্কয়ার গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রয়াত স্যামসন এইচ চৌধুরীরর স্ত্রী অনিতা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে সংসদ।

তিনি বলেন, দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের স্মরণে জাতীয় সংসদ গভীর শোক প্রকাশ করছে। পাশাপাশি সব মরহুমদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা ও তাদের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করছে। উত্থাপিত শোক প্রস্তাবগুলো ব্যতীত যদি কোনো বিশিষ্ট ব্যক্তির নাম বাদ পড়ে থাকে, তবে তার নাম ও সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত সংসদ সচিবালয়ে পৌঁছে দিলে তা পরবর্তীতে শোকপ্রস্তাবে অন্তর্ভুক্ত করার জন্য বিবেচনা করা হবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

একাদশ জাতীয় সংসদ,অধিবেশন,শোক প্রস্তাব
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close