• শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
  • ||

‘বঙ্গবাজারে বুধবার থেকে অস্থায়ীভাবে ব্যবসা করা যাবে’

প্রকাশ:  ০৯ এপ্রিল ২০২৩, ২১:৪৭
নিজস্ব প্রতিবেদক

রাজধানীর বঙ্গবাজারে আগুনে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা বুধবার (১২ এপ্রিল) থেকে চৌকি বিছিয়ে অস্থায়ীভাবে তাদের কার্যক্রম শুরু করতে পারবেন বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

রোববার (৯ এপ্রিল) বিকেলে নগর ভবনে বঙ্গবাজারের ব্যবসায়ী নেতাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

শেখ ফজলে নূর তাপস বলেন, বঙ্গবাজারের পোড়া স্তূপ পরিষ্কার করার কার্যক্রম সোমবার সকাল থেকে পুরোদমে শুরু হবে, যাতে দুয়েকদিনের মধ্যে সেখানে ব্যবসা পরিচালনার পরিবেশ সৃষ্টি হয়। আমরা আশা করছি, আগামী মঙ্গলবারে না হলেও বুধবার থেকে যেন ব্যবসায়ীরা সেখানে চৌকি বিছিয়ে ব্যবসা শুরু করতে পারেন। এজন্য জায়গাটি পরিষ্কার করার পরে সমতল করা হবে। ডিএসসিসি সেই ব্যবস্থা করবে। তারপর ব্যবসায়ীরা চৌকি বিছিয়ে সেখানে ব্যবসা শুরু করতে পারবেন।

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও মালিকদের পূর্ণাঙ্গ তালিকা এখনো প্রণয়ন করা যায়নি জানিয়ে তিনি বলেন, আমরা আশা করছি আগামীকালের মধ্যে এটি শেষ করতে পারব। ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহায়তায় যে তহবিল করা হয়েছে সেখানে ইতোমধ্যে ২ কোটি টাকা জমা হয়েছে। সব মহল থেকেই আমরা ইতিবাচক সাড়া পেয়েছি। তহবিলে আমরাও অংশগ্রহণ করবো। যাতে ক্ষুদ্র ব্যবসায়ীরা পুনর্বাসিত হতে পারে। মঙ্গলবার আমাদের করপোরেশন সভা আছে। সেখানে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

এ সময় সমাজের সব স্তরের মানুষকে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহযোগিতায় এগিয়ে আসতে আহ্বান জানান মেয়র তাপস। তিনি বলেন, আমরা সবার কাছে আবেদন করছি, মানবিক দিক বিবেচনা করে যাতে সবাই এগিয়ে আসে। ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহায়তায় এ তহবিলে যেন সবাই অংশগ্রহণ করে। এটা যেহেতু রমজান মাস, তাই মানবতার খাতিরে সকলেই যেন এগিয়ে আসে। প্রধানমন্ত্রী বলেছেন তিনি ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পর্যাপ্ত অনুদানের ব্যবস্থা করবেন। আমরা আশাবাদী, যেভাবে আমরা সাড়া পাচ্ছি তাতে অচিরেই, হয়তো বা এই সপ্তাহের মধ্যেই পূর্ণাঙ্গ রূপ আমরা দিতে পারব। সকলে মিলে তহবিল গঠন করবে। এতে আমাদের ক্ষুদ্র ব্যবসায়ীরা আবার ঘুরে দাঁড়াতে পারবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

শেখ ফজলে নূর তাপস,ডিএসসিসি,মেয়র,বঙ্গবাজার,আগুন,ব্যবসা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close