• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আজরা জেয়া-ডোনাল্ড লুকে যা জানালেন আইনমন্ত্রী

প্রকাশ:  ১৩ জুলাই ২০২৩, ১৬:২৫
নিজস্ব প্রতিবেদক

গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়া চার দিনের সফরে বাংলাদেশে অবস্থান করছেন। তার সফরসঙ্গীদের মধ্যে যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুও রয়েছেন। এই সফরে বাংলাদেশে শ্রম অধিকার, মানবাধিকার, অবাধ ও সুষ্ঠু নির্বাচন, মানব পাচার ও রোহিঙ্গা-সংকট নিয়ে আলোচনা হওয়ার কথা।

সফরের দ্বিতীয় দিনে আজরা জেয়া কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। মার্কিন প্রতিনিধি দলটি বুধবার কক্সবাজারের উখিয়ার কয়েকটি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে। এসময় তাদের কাছে নিজের দেশে ফেরার দাবি জানান রোহিঙ্গারা।

আজরা জেয়ার সফরের তৃতীয় দিনে বৃহস্পতিবার সচিবালয়ে যান। সেখানে আইনমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। বৈঠকে ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন করা হবে বলে আজরা জেয়াকে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

পরে আইনমন্ত্রী সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। এসময় তিনি জানান, ডিজিটাল নিরাপত্তা আইন সেপ্টেম্বরের মধ্যে সংশোধিত হবে, এই কথা সফররত যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলকে জানানো হয়েছে।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে কথা হয়েছে। এই আইন নিয়ে তিনি আগেও যা বলেছেন, ঠিক সেই কথাগুলো যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলকে বলেছেন।

আইনমন্ত্রী আনিসুল হক আরও বলেন, তারা বলেছেন, তারা সব দেশেই অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন দেখতে চান। গতকাল বুধবার আইন ও বিচার বিভাগের সচিব ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলকেও বলেছেন, নির্বাচন অবাধ ও নিরপেক্ষ করার জন্য কাঠামো (আইনি কাঠামো) দেশে আছে। সেসব সহায়ক আইনের কথা যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের কাছেও উল্লেখ করা হয়েছে বলে জানান আইনমন্ত্রী।

আইনমন্ত্রী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close