• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

স্থগিত এইচএসসি ও আলিম পরীক্ষার নতুন তারিখ ঘোষণা

প্রকাশ:  ১৩ আগস্ট ২০২৩, ১৬:৪৪
পূর্বপশ্চিম ডেস্ক
ছবি: সংগৃহীত

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীন এইচএসসি পরীক্ষার স্থগিত হওয়া প্রথম ৪টি বিষয়ের নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে ২৭ সেপ্টেম্বর; ১, ৩ ও ৫ অক্টোবরে। আর মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীন আলিম পরীক্ষার প্রথম ৪টি বিষয়ের পরীক্ষার নতুন তারিখ ১, ৩, ৫ ও ৮ অক্টোবর।

রোববার (১৩ আগস্ট) চট্টগ্রাম শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা শিক্ষা বোর্ড সূত্রে এ তথ্য জানা গেছে। তবে কারিগরি বোর্ডের পরীক্ষা পেছানো হলেও সে বিষয়ে এখনও নিশ্চিত তথ্য জানা যায়নি।

এর আগে, গত শুক্রবার প্রাকৃতিক দুর্যোগের কারণে আসন্ন চট্টগ্রাম শিক্ষা বোর্ড, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড ও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি ও সমমান পরীক্ষা পেছানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

পরিবর্তিত সময়ানুযায়ী ১৭ আগস্টের পরিবর্তে আগামী ২৭ আগস্ট থেকে শুরু হবে। অন্যান্য বোর্ডসমূহের পরীক্ষা যথারীতি আগামী ১৭ আগস্ট থেকে প্রকাশিত সময়সূচী অনুযায়ী অনুষ্ঠিত হবে।

শুক্রবার রাতে আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক প্রফেসর তপন কুমার সরকার এ তথ্য জানান।

এবার এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন পরীক্ষার্থী। যা গত বছরের চেয়ে ১ লাখ ৫৫ হাজার ৯৩৫ জন বেশি। এর মধ্যে ছেলের সংখ্যা ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন এবং ছাত্রী সংখ্যা ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন। ২ হাজার ৬৫৮টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে এ পরীক্ষা। এবছর দেশে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে চলতি মাসের ১৭ তারিখ থেকে।

অনুষ্ঠেয় এইচএসসি ও সমমান পরীক্ষাকে কেন্দ্র করে ১৪ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত সারা দেশে ৪৩ দিন কোচিং সেন্টার বন্ধ থাকবে বলেও জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

‘এইচএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে জাতীয় মনিটরিং ও আইন-শৃঙ্খলা কমিটির’ সভা শেষে শিক্ষামন্ত্রী বলেন, আসন্ন এইচএসসি ও সমমান পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের গুজব ও নকলমুক্ত পরিবেশে সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে ১৪ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

এইচএসসি পরীক্ষা,স্থগিত
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close