• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আগামী বছরের এসএসসি, এইচএসসির সম্ভাব্য সময় জানালেন শিক্ষামন্ত্রী

প্রকাশ:  ১৭ আগস্ট ২০২৩, ১২:১৩
নিজস্ব প্রতিবেদক

আগামী বছর থেকে ফেব্রুয়ারিতে এসএসসি ও এপ্রিলে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়ার চেষ্টার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

২০২৩ সালের এইচএসসি পরীক্ষা শুরুর দিন আজ বৃহস্পতিবার (১৭ আগস্ট) সকালে রাজধানীর ফার্মগেটে তেজগাঁও কলেজ কেন্দ্রে পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের এসব কথা বলেছেন তিনি।

সাংবাদিকরা শিক্ষামন্ত্রীকে প্রশ্ন করেন, আগামী বছর এইচএসসি পরীক্ষা কোন মাসে শুরু হতে পারে: উত্তরে দীপু মনি বলেন, আগামী বছর আমাদের চেষ্টা থাকবে এপ্রিলে করার। আমাদের চেষ্টা থাকবে।

এবারও আমরা চেষ্টা করেছিলাম। অনেক কিছুর ওপর নির্ভর করবে। এসএসসি চেষ্টা করবো আগের মতো ফেব্রুয়ারিতে নিতে আসতে।

আজ রাস্তায় যানজট ছিল অনেক বেশি।

পরীক্ষার সময় এগিয়ে নেওয়া যায় কি না, এই প্রশ্নও করা হয় মন্ত্রীকে। জবাবে তিনি বলেন, এসএসসির সময় আমরা করেছিলাম। কিন্তু এইচএসসির সময় দুই বেলা পরীক্ষা। দুই বেলা পরীক্ষা থাকলে দেরিতে শুরু করলে সমস্যা হয়ে যায়।আমরা দেখেছি অনেক বেশি ভিড় হয়, জ্যাম হয়ে যায়। পরীক্ষার্থীদের অনেক আগে বাসা থেকে বের হতে হয়। দেরি হয়ে গেল কিনা, তাদের মধ্যে অ্যানজাইটি কাজ করে। সেজন্য সময়টা অ্যাডজাস্ট করলে ভালো হয়। কিন্তু দুই বেলা পরীক্ষা থাকলে সেটা আর করা যায় না।

বিভিন্ন কেন্দ্রের পরিবেশ নিয়ে দীপু মনি বলেন, আমরা খেয়াল করেছি প্রতি কেন্দ্রের বাইরে অনেক ভিড়। পরীক্ষার্থীদের বাবা-মা-অভিভাবক ভিড় করেন। অবশ্য আমরা যখন পরীক্ষা দিয়েছি, তখনও আমাদের বাবা-মায়েরা এসেছেন। আমরা কাউকে দোষ দিতে পারি না। বাবা-মা যারা আসেন একদম গেটের সামনে দাঁড়িয়ে থাকেন তাহলে অন্য পরীক্ষার্থীদের সমস্যা হয়, তারা যেন একটু দূরে থাকেন। আমি তাদের আহ্বান জানাবো, আপনার সন্তানের মতো অনেকের সন্তানেরাই পরীক্ষা দিচ্ছে।

প্রশ্ন ফাঁস নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, এবার নতুন কিছু সমস্যা হবে না বলে আশা করি। পুরনো যে সমস্যা তা যাতে না ঘটে সেজন্য প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। আশা করি কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা আর ঘটবে না। সবাইকে সতর্ক থাকতে হবে। গত পাঁচ বছর ধরে প্রশ্ন ফাঁস নেই। গুজবও কমে এসেছে। আশা করি এবারও সেসব আর থাকবে না।

এসএসসি পরীক্ষা,এইচএসসি পরীক্ষা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close