• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

পীর হাবিবুর রহমানের থেকে যাওয়ার কিছুটা মহিমা

প্রকাশ:  ০৬ ফেব্রুয়ারি ২০২২, ০১:৩৬
ফিদা হোসেন রিসলু

এই জীবনটার দিকে যদি একবার ফিরে তাকানো যায়- শেষপর্যন্ত কী থাকে সেখানে? হয়তো কিছুটা মুহূর্তের মায়া! কিছুটা তার ছায়া! জীবন-ঘেষা কোন সিনেমার অথবা ভালোলাগার কোনো উপন্যাসের দু-একটি চরিত্র কিংবা কয়েকটি দৃশ্যর মতো-করে ভেসে উঠা চোখের টুকরো টুকরো কিছু স্মৃতি ছাড়া অন্যকিছু-তো নয়। কায়াহীন ছায়ার সেইসব মায়া-মরিচিকার এইসব অর্থশূন্যতার মধ্যেই-তো শেষপর্যন্ত জীবন শেষ হয়ে যায়।

অথচ আমাদের সারা জীবন কেটে যায়- কোনো না কোনো অর্থ আরোপ করতেই। নানান অর্থের অভিসারী মন কখন-জানি না আরোপনে অনুক্ষণ- কাটাতে চায় যাপিত ভূবন। যে মানুষটি প্রায় মানবেতর জীবন যাপন করে, অশিক্ষা কুশিক্ষায় জীবন বাহিত করে, সে-ও জানেনা-যে, তার জীবনকে সে-ও একটা অর্থ আরোপ করছে। যখন সে তার ছেলেমেয়ের জন্যে বাইরে থেকে রোজগার করে নিয়ে আসছে, কিংবা ভালোলাগা ভালোবাসার কোনো এক মুহূর্তে স্ত্রীর মুখে চুমু দিচ্ছে, সেখানে কোনো-না কোনোভাবে সে তার নিজের অস্তিত্বটাকে অর্থবহ করে তোলার চেষ্টা করছে। আমরা সম্ভবতঃ এটুকুর মধ্যেই সীমাবদ্ধ থাকি।

সীমিত সেই আবদ্ধের মাঝে অপরিমেয় চিন্তা আর কল্পনার অনুসংগে কোনো কোনো শিল্পী, সাহিত্যিক কিংবা লেখক-সাংবাদিক কখনো কখনো চেতনার নির্ভেজাল সাহসের সন্মোহনে পাখনায় জড়ানো যাবতীয় আপোষের বিছানো জলগুলোকে হাঁসের মতন ঝেটিয়ে দিয়ে- যেভাবে মেলাতে চেয়েছেন উড়বার নিজস্ব আকাশ; সেখানেই দেখেছি- সদ্য চলে যাওয়া স্বনামধন্য সাংবাদিকঃ পীর হাবিবুর রহমান।

যতটুকু জানা হলে চেনা হয় মানুষ, ততটুকু না হলেও ছাত্ররাজনীতির একই প্রীতির দীর্ঘ গীতিতে গরিয়ান তাঁর সাহসের ক্ষুরধারে সবচেয়ে বেশি করে আপ্লুত দেখেছিঃ গণ-রাজনীতির প্রতি তাঁর বিশ্বস্ততার বিঁভুতি। সে দ্যুতির দিব্যচলে চোখরাঙানির কাঁটা গিলে পরীক্ষিত রাজনীতিকে এগিয়ে নিতে চাওয়ার একটা ভেতরের প্রয়াস বাহিরের বিভাসে প্রতিভাস না-হলেও পাঠকমানসে জুগিয়েছে সাড়া। নানান সীমাবদ্ধতা নিয়েও ইতিহাসের আলো দিয়ে রাজনীতির ভালোগুলিকে নিয়ে তাঁর লিখনীর মাঝে হয়তোবা থাকেনি গনমুক্তির আমূল আঁকুনি, কিন্তু লিখনীতে যেমন, বলুনিতেও তেমনি- তাঁর বক্তব্যের বাহারে এঁকেবেঁকে নানাভাবে "বঙ্গবন্ধু আর বাংলাদেশ"কে নিতে চেয়েছে- একই মালায় গেঁথে। সে গাঁথুনির ভাজে ভাজে গোলাপ-জবা'দের সাথে কাটমারি আর গাঁদা'দের মিশে তবুও তার এই বয়ে চলার পথে-পথে রাজার নীতিকে যেভাবে তিনি- নীতির রাজায় পর্যবেক্ষিত করে রাজনীতিকে দিতে চেয়েছেন মহত্ত্বের গরিমা; সেটুকুর মাঝেই সম্ভবত রয়ে যাবেন- চলে যাওয়া সাংবাদিকঃ পীর হাবিবুর রহমানের থেকে যাওয়ার কিছুটা মহিমা।

ঝঞ্ঝা বিক্ষুদ্ধ এপার থেকে ওপারে'ও থাকে যদি তোমার জল-জোছনার ছায়া সুনিবিড়; সেখানেই শুভ্র থেকোঃ আমাদের ভালোলাগার পীর।

লেখক: সাবেক ছাত্রনেতা ও কলামিস্ট

পূর্বপশ্চিম- এনই

পীর হাবিবুর রহমান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close