• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ফেনী সদরে আ’লীগের নির্বাচনমুখী রাজনীতি

প্রকাশ:  ০৪ এপ্রিল ২০২২, ১৬:৫৮
ফেনী প্রতিনিধি

ফেনীতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে রেখে সামনে রেখে নির্বাচনমুখী রাজনীতিতে ব্যস্ত সময় কাটাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এর অংশ হিসেবে নিজেদের অবস্থানকে আরও সুসংহত করার লক্ষ্যে তৃণমূল গোছাতে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক টিমের নেতারা গ্রামে গ্রামে চষে বেড়াচ্ছেন। এসব সভায় নেতাকর্মীদের ঐক্যবদ্ধ ও আরও সুসংগঠিত হতে গুরুত্বারোপ করা হয়। একইসাথে সহযোগী সংগঠনসমূহেও চলছে সম্মেলন। যুবলীগ বা ছাত্রলীগের সম্মেলন হলেও আওয়ামী লীগসহ সব সহযোগী সংগঠনের নেতারাই এসব আয়োজনে অংশ নেন।

দলীয় সূত্র জানায়, সাংগঠনিক কার্যক্রমে গতিশীলতা আনতে জোরে-শোরে মাঠে নেমেছে আওয়ামী লীগ। গত ১ ফেব্রুয়ারি থেকে ২৮ কার্যকরি কমিটির সভা, ৮ থেকে ২০ মার্চ ওয়ার্ড ফেব্রুয়ারি পর্যন্ত পরাজিত মেম্বার প্রার্থীদের সাথে মতবিনিময় সভা, ১ থেকে ৭ মার্চ পর্যন্ত ইউনিয়ন এসব সভায় নেতাকর্মীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো।

এসব সভায় দলের কর্মকাণ্ড ও ব্যক্তি বিশেষের সাথে ক্ষোভ অভিমানের কথাও উঠে এসেছে। দলের স্বার্থে তৃণমূল কর্মীদের বিবাদ মিটিয়ে এসব অভিমান ভুলে ঐক্যবদ্ধভাবে দলকে সুসংগঠিত করার প্রতি জোরদেন দায়িত্বপ্রাপ্ত নেতারা। একইসাথে সহযোগী সংগঠন যুবলীগকেও ঢেলে সাজানো হয়েছে। নতুন নেতৃত্ব বাছাইয়ে ত্যাগী ও দক্ষতাকে প্রাধান্য হয়েছে। পাশাপাশি বিতর্কিতদের বাদ দেয়া হয়েছে।

ছাত্রলীগের নেতাদের সংগঠনে সক্রিয় করতে ৩ মার্চ উপজেলার ১০৮টি ওয়ার্ড সভাপতি ও সাধারণ সম্পাদকদের নিয়ে দিনব্যাপী ব্যতিক্রমধর্মী কর্মশালা অনুষ্ঠিত হয়। ওই সভায় ছাত্রলীগ নেতাদের উদ্দেশ্যে রাজনীতির পাশাপাশি পড়াশোনার প্রতি মনোযোগী হওয়ার নির্দেশনা দেন। পোশাক, আচার-আচরণ, চাল-চলন পর্যায়ে সভা হয়েছে। গত দুইমাস ধরে প্রতিদিনই সবকিছুর মধ্যে মার্জিত থাকার নির্দেশনাদেন আলোচকরা।

অন্যান্য সহযোগী সংগঠনগুলোকেও সাম্প্রতিক সময়ে সক্রিয় করা হচ্ছে। নারীদের রাজনীতিতে সক্রিয় করতে উপজেলা মহিলা আওয়ামী লীগের উদ্যোগে কর্মশালাও করা হয়েছে। তাদের দাবী, নির্বাচনে দলের জন্য নারীরা বেশি ভূমিকা রাখার সুযোগ রয়েছে। সেজন্য আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে মহিলা আওয়ামীলীগকে ঢেলে সাজানো হয়েছে। তারা গ্রামাঞ্চলে বাড়ি বাড়ি গিয়ে নারী ভোটারদের কাছে আওয়ামীলীগ সরকারের উন্নয়ন তুলে ধরতে কাজ করবেন বলেও তারা জানান।

আওয়ামীলীগের দায়িত্বশীল নেতারা জানিয়েছেন, নির্বাচনকে সামনে রেখে দলকে গতিশীল ও শক্তিশালী করার বিকল্প নেই। নির্বাচনমুখী করার পরিকল্পনার অংশ হিসেবে সাংগঠনিক দায়িত্বপ্রাপ্ত নেতারা আর সময়ক্ষেপণ করতে চাইছেনা।

ফেনী সদর উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক শুসেন চন্দ্র শীল জানান, করোনা পরিস্থিতিতে জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী এমপির নির্দেশনায় আওয়ামীলীগের বিভিন্ন পর্যায়ের নেতারা অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে। এবার করোনা পরিস্থিতি কেটে উঠায় দলকে সুসংগঠিত করতে মনোযোগ দেওয়া হচ্ছে। ইতিমধ্যে উপজেলা আওয়ামীলীগের কার্যকরী কমিটির সভায় সিদ্ধান্তসমূহ বাস্তবায়ন করা হয়েছে। আগামী দিনের জন্য কৌশল ও কর্মসূচী প্রণয়ন করা হবে।

আওয়ামী লীগ সবসময় জনকল্যাণ ও নির্বাচনমুখী দল উল্লেখ করে উপজেলা পরিষদ চেয়ারম্যান শুসেন আরও বলেন, সরকারের উন্নয়ন জনগনের কাছে তুলে ধরাই হবে এখন প্রধান লক্ষ্য। তাহলে দলের ইমেজ বাড়ার পাশাপাশি আগামী নির্বাচনেও জনগন এর প্রতিদান দেয়ার মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জয়ের ধারা অব্যাহত রাখবে। আগামী নির্বাচনের জন্য খুব বেশি প্রস্তুতি নিতে হবে না। ফেনীতে প্রার্থী ঘোষণা হওয়া মাত্রই জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী এমপির নেতৃত্বে সর্বস্তরের নেতাকর্মী নির্বাচনী কর্মকান্ডে ঝাঁপিয়ে পড়বেন।

উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক করিম উল্যাহ আজাদ জানান, দলকে গতিশীল ও বেগবান করতে সদর উপজেলার সবকটি ইউনিয়ন ও ওয়ার্ড কমিটি সম্মেলনের মাধ্যমে পুনর্গঠন করা হয়েছে।

উপজেলা ছাত্রলীগ সভাপতি ফখরুল ইসলাম জানান, সদর উপজেলার সবকটি ইউনিটে ছাত্রলীগের কমিটি রয়েছে। নির্বাচনকে সামনে রেখে তারা সাংগঠনিক কাজের পাশাপাশি সরকারের উন্নয়ন তথা নানামুখী সফলতার প্রচার করে আওয়ামীলীগের ইমেজ বাড়াতে কাজ করবে।

পূর্বপশ্চিমবিডি/এএএম/জেএস

ফেনী,দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close