• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

প্রশ্ন যুবলীগ চেয়ারম্যানের

এখনো ২৫ মার্চ গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি পায় না কেন

প্রকাশ:  ২৫ মার্চ ২০২৩, ২২:৫৩
নিজস্ব প্রতিবেদক

যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ বলেছেন, কেন এখনো ২৫ মার্চ গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি পায় না? কেন এখনো ২৫ মার্চের হত্যাকাণ্ডের আন্তর্জাতিক গণহত্যার স্বীকৃতির জন্য অপেক্ষা করতে হয়?

শনিবার (২৫ মার্চ) জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে বাংলাদেশ আওয়ামী যুবলীগের উদ্যোগে 'কালরাত্রি স্মরণ' শীর্ষক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শেখ ফজলে শামস্ পরশ বলেন, ২৫ মার্চ, সভ্যতার ইতিহাসের ভয়ঙ্কর একটা রাত। অস্ট্রেলিয়ার ‘সিডনি মর্নিং হেরাল্ড’ পত্রিকা অনুযায়ী শুধুমাত্র ২৫ মার্চ রাতেই বাংলাদেশে প্রায় একলাখ ঘুমন্ত নিরীহ বাঙালিকে বিনা বিচারে হত্যা করেছিল পাকিস্তান হানাদার বাহিনী। যা গণহত্যার ইতিহাসে এক জঘন্যতম ভয়াবহ ঘটনা।

বাংলাদেশের গণহত্যায় রাজাকার-আলবদর জড়িত মন্তব্য করে তিনি বলেন, এসব হত্যাকাণ্ডের সমর্থন ও সহযোগিতা করেছিল আমাদের দেশেরই রাজাকারদের দল। নিজের পরিবার, প্রতিবেশী অথবা নিজ দেশের নাগরিকের ওপর পরিকল্পিতভাবে এ নৃশংস হত্যাযজ্ঞ সহযোগিতা করে মানুষ হিসাবে ওরা সমগ্র মানুষ জাতিকে কলঙ্কিত করেছে, ছোট করেছে।

যুবলীগ চেয়ারম্যান বলেন, আমাদের সৌভাগ্য আমাদের দেশে জন্মেছিলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার অপ্রতিরোধ্য প্রতিবাদ ও সাহসী সংগ্রামের ফলে আমরা আমাদের এদেশের মানুষকে ওই সব হায়নাদের গ্রাস থেকে রক্ষা করতে পেরেছি। ২৫ মার্চ পাকিস্তানি হানাদার বাহিনী স্বাধীনতাকামী বাঙালির ওপর হত্যাযজ্ঞ শুরু করলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ২৬ মার্চের প্রথম প্রহরে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা করেন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

প্রশ্ন,যুবলীগ,স্বীকৃতি,আন্তর্জাতিক,২৫ মার্চ,গণহত্যা,শেখ ফজলে শামস্ পরশ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close