• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ডাচদের কাঁদিয়ে সেমিফাইনালে মেসির আর্জেন্টিনা

প্রকাশ:  ১০ ডিসেম্বর ২০২২, ০৪:২০ | আপডেট : ১০ ডিসেম্বর ২০২২, ০৪:৩৩
স্পোর্টস ডেস্ক

অতিরিক্ত ৩০ মিনিট গোল করতে পারেনি কোনো দল। ফলে পেনাল্টি শুট আউটে নির্ধারিত হয় ভাগ্য। টাইব্রেকে ৪-৩ গোলে হারে নেদারল্যান্ডস। আর আর্জেন্টিনা চলে যায় সেমিফাইনালে।

নির্ধারিত সময়ে দুই দলের খেলা ২-২ গোলে ড্র ছিল। আর্জেন্টিনার হয়ে গোল করেছেন নায়ুয়েল মলিনা ও মেসি। নেদারল্যান্ডসের গোল শোধ করেন ভাউট ভিগহর্স্ট । ৮৩ ও ১০০ মিনিটে গোল করেন তিনি।

অতিরিক্ত ৩০ মিনিট গোল করতে পারেনি কোনো দল। ফলে পেনাল্টি শুট আউটে নির্ধারিত হবে ভাগ্য।

টাইব্রেকে আর্জেন্টিনার গোলকিপার এমিলিয়ানো মার্তিনেস নেদারল্যান্ডসের ভার্জিল ফন ডাইক ও স্টিভেন বার্গুইসের শট ঠেকিয়ে দলকে এগিয়ে দেন।

আর্জেন্টিনার হয়ে টানা তিনটি লক্ষ্যভেদ করেন লিওনেল মেসি, লিয়ান্দ্রো পারেদেস ও গনসালো মনতিয়েল। চার নম্বর শট মিস করেন এনজো ফার্নান্দেস।

আর শেষ শটে স্কোর করে দলকে সেমিফাইনালে নিয়ে যান লাউতারো মার্তিনেস।

মঙ্গলবার বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে লুকা মডরিচের ক্রোয়েশিয়ার বিপক্ষে খেলবে আর্জেন্টিনা।

কাতারের লুসাইল আইকনিক স্টেডিয়ামে শুরু থেকে সতর্ক ছিল দুই দল। ভুল করলেই বাদ পড়তে হতে পারে বিশ্বকাপ থেকে। তাই শুরুতে ভুল করতে চাইছিল না কেউই।

৫ জন ডিফেন্ডার নিয়ে খেলতে নামে আর্জেন্টিনা। নেদারল্যান্ডস শুরুতে কিছুক্ষণ পরীক্ষা নেয়া চেষ্টা করে তাদের। তবে কোডি গেকপো ও মেম্ফিস ডিপায়রা ফাটল ধরাতে পারেননি লিসান্দ্রো মার্তিনেস, ক্রিস্টিয়ান রোমেরো ও নিকোলাস ওতামেন্দির গড়া রক্ষণদূর্গে।

আর্জেন্টিনা নিজেদের ছন্দ পেতে কিছুটা সময় নিয়ে নেয়। বলের দখল দুই দলের কাছাকাছি থাকলেও সুযোগ তৈরি করে আর্জেন্টাইনরা বেশি। তবে, ডাচ ডিফেন্সও ছিল জমাট।

সেটা ভাঙতেই যেন জ্বলে ওঠেন মেসি। ৩৫ তম মিনিটে ডাচ ডি বক্সের সামনে বল পেয়ে তিনজন ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে মেসি বল বাড়ান বক্সে আগুয়ান মলিনার দিকে।

বল রিসিভ করার পর এক টাচেই নেদারল্যান্ডসের গোলকিপার আন্ড্রেস নোপার্টকে পরাস্ত করেন মলিনা। ডেড লক ভেঙে স্বস্তির নিশ্বাস ফেলে আর্জেন্টিনা।

প্রথমার্ধের বাকি সময়টুকুতে আর গোল না হলে ওই এক গোলের লিড নিয়ে বিরতিতে যায় আর্জেন্টিনা।

লিড নিয়ে দ্বিতীয়ার্ধ শুরু করার পরও নিজেদের রক্ষণাত্মক খোলস থেকে বেরিয়ে আসতে পারেনি আর্জেন্টিনা। এর মাঝেও ৭৩ মিনিটে আরেকটি সুযোগ পায় তারা লিড দ্বিগুণ করার।

নিজেদের বক্সে মারকোস আকুনিয়াকে ফাউল করেন ডাচ মিডফিল্ডার ডেনজেল ডামফ্রিস। রেফারি পেনাল্টির বাঁশি বাজালে স্পট থেকে গোল করতে ভুল করেননি লিওনেল মেসি।

দ্বিতীয় গোল হজম করার পরও হাল ছাড়েনি নেদারল্যান্ডস। একের পর এক এরিয়াল বল ও লং বলে তারা চাপে রাখে আর্জেন্টিনার ডিফেনসকে। চাপের নিতে নতি শিকার করতে হয় আর্জেন্টিনাকে ৮৩ মিনিটে।

বার্গহইসের ক্রসে মাথা ছুঁইয়ে এক গোল শোধ করেন ভিগহর্স্ট। এক গোল ফিরে পেয়ে ডাচরা আক্রমণের মাত্রা তীব্র করে। আর্জেন্টিনা বক্সে আসা বল ক্লিয়ার করতে ব্যস্ত ছিল শেষ ২০ মিনিট।

তারপরও শেষ রক্ষা হয়নি। ১০ মিনিট অতিরিক্ত সময়ের শেষ মিনিটে আর্জেন্টিনার বক্সের বাইরে ফ্রি-কিক পায় নেদারল্যান্ডস। সরাসরি কিক না নিয়ে বক্সের ভেতর পাস দেন কুপমাইনার্স।

গোলকিপারের একেবারে কাছে থেকে লক্ষ্যভেদ করে খেলা অতিরিক্ত সময়ে নেন ভিগহর্স্ট।

অতিরিক্ত ৩০ মিনিটেও কেউ গোল করতে না পারায় খেলা গড়ায় টাইব্রেকে।

আর্জেন্টিনা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close