• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

তিনদিনে শেষ নাগপুর টেস্ট, ইনিংস ব্যবধানে হারলো অস্ট্রেলিয়া

প্রকাশ:  ১১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:৫৭
স্পোর্টস ডেস্ক

মাত্র তিনদিনেই শেষ হলো নাগপুর টেস্ট। ভারতীয় বোলারদের স্পিনঘূর্ণিতে অস্ট্রেলিয়া হেরে গেলো ইনিংস ও ১৩২ রানের বিশাল ব্যবধানে।

প্রথম ইনিংসে ১৭৭ রানে অস্ট্রেলিয়া অলআউট হওয়ার পর ব্যাট করতে নেমে ভারতীয়রা সংগ্রহ করে ৪০০ রান। প্রায় ২২৩ রান পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ভারতীয় স্পিনে নাকাল হতে শুরু করে অসিরা। বিশেষ করে রবিচন্দ্রন অশ্বিন এবং রবিন্দ্র জাদেজার স্পিনঘূর্ণিতে দিশেহারা হয়ে পড়ে তারা।

অস্ট্রেলিয়ার কোনো ব্যাটারই দাঁড়াতে পারে ভারতের স্পিনারদের সামনে। যার ফলে দ্বিতীয় ইনিংসে মাত্র ৯১ রানে অলআউট হয়ে গেছে সফরকারী অস্ট্রেলিয়া। সে সঙ্গে নাগপুর টেস্টের ২দিন হাতে রেখেই অস্ট্রেলিয়াকে এক ইনিংস ও ১৩২ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে ভারত।

শুরু থেকেই অশ্বিন জাদেজার ঘূর্ণি বলে চোখে সর্ষে ফুল দেখতে শুরু করে অস্ট্রেলিয়ান ব্যাটাররা। সর্বোচ্চ ২৫ রান করে অপরাজিত থেকে যান স্টিভেন স্মিথ। উসমান খাজা ৫, ডেভিড ওয়ার্নার ১০ রান করে আউট হন।

মার্নাস ল্যাবুশেন আউট হন ১৭ রান করে। ম্যাট রেনশ ২, পিটার হ্যান্ডসকম্ব ৬, অ্যালেক্স ক্যারে ১০ রান করে আউট হন। প্যাট কামিন্স ১, টড মারফি ২, নাথান লিওন ৮ রান করে বিদায় নেন। স্কট বোল্যান্ড কোনো রান না করেই আউট হন।

রবিচন্দ্রন অশ্বিন নেন ৫ উইকেট। দুই ইনিংস মিলিয়ে ৮ উইকেট নেন অশ্বিন। ২ উইকেট নেন রবিবন্দ্র জাদেজা। ২টি উইকেট নেন মোহাম্মদ শামি এবং ১ উইকেট নেন অক্ষর প্যাটেল।

প্রথম ইনিংসে ৫ উইকেট এবং ব্যাট হাতে ৭০ রান করার কারণে ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন রবিন্দ্র জাদেজা। ইনজুরির কারণে দীর্ঘদিন পর মাঠে ফিরেই নিজের শ্রেষ্ঠত্ব প্রতিষ্ঠা করলেন জাদেজা।

প্রথম ইনিংসে অস্ট্রেলিয়াকে ১৭৭ রানে অলআউট করে দেয়ার পর ব্যাট করতে নেমে দুর্দান্ত এক সেঞ্চুরি উপহার দেন অধিনায়ক রোহিত শর্মা। ১২০ রান করে আউট হন তিনি। অক্ষর প্যাটেল করেন ৮৪ রান এবং ৭০ রান করেন রবিন্দ্র জাদেজা। কোহলি আউট হন ১২ রান করে।

অস্ট্রেলিয়ার অভিষিক্ত স্পিনার টড মারফি নেন ৭ উইকেট। ২ উইকেট নেন প্যাট কামিন্স এবং ১ উইকেট নেন নাথান লিওন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

অস্ট্রেলিয়া,ইনিংস,টেস্ট,নাগপুর,ভারত
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close