• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আইপিএল ফাইনাল

গুজরাট না চেন্নাই, কে হাসবে শেষ হাসি?

প্রকাশ:  ২৮ মে ২০২৩, ০০:৪৫
স্পোর্টস ডেস্ক

অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে চেন্নাই সুপার কিংসের পঞ্চম শিরোপা, নাকি হার্দিক পান্ডিয়ার গুজরাট টাইটান্সের টানা দ্বিতীয় ট্রফি। কার হাতে উঠতে যাচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) শ্রেষ্ঠত্ব? ফাইনালে রোমাঞ্চকর এক লড়াইয়ের অপেক্ষায় ক্রিকেট বিশ্ব।

আইপিএলের ১৬তম আসরের ফাইনাল অনুষ্ঠিত হবে রোববার (২৮ মে)। রাত ৮টায় হায়দরাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে শিরোপার লড়াইয়ে মুখোমুখি হবে চেন্নাই ও গুজরাট।

আইপিএলের সবচেয়ে ধারাবাহিক দল চেন্নাই সুপার কিংস। টুর্নামেন্টে ১৪ বারের অংশগ্রহণে দশম বারের মতো ফাইনালে উঠেছে তারা। চ্যাম্পিয়ন হয়েছে দ্বিতীয় সর্বোচ্চ ৪ বার। এটিই হতে পারে চেন্নাই অধিনায়ক ধোনির শেষ আইপিএল। তবে এ নিয়ে নিশ্চিত কোনো সিদ্ধান্তে না আসলেও, আইপিএলের ট্রফিটি যে তিনি আরো একবার তুলে ধরতে চান তা স্পষ্ট।

দলকে এক সুতোয় গেঁথে রাখার কাজে সিদ্ধহস্ত ধোনি। চলতি মৌসুমে তার অধিনায়কত্বে ফর্মে ফিরেছেন আজিঙ্কা রাহানে ও শিভাম দুবে। ডেভন কনওয়ে ও রুতুরাজ গাইকোয়াড দলটির ব্যাটিংয়ে সবচেয়ে বড় ভরসা। এছাড়া বল হাতে ভালো ফর্মে আছেন লংকান বোলার মাথিশা পাতিরানা এবং তুষার দেশপান্ডে।

অন্যদিকে, টানা দ্বিতীয় শিরোপা হাতে তোলার অপেক্ষায় গুজরাট অধিনায়ক হার্দিক পান্ডিয়া। গেল আসরে প্রথমবার অংশ নিয়েই আইপিএলে চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পায় টাইটানরা। এর আগে টুর্নামেন্টটিতে টানা দুই শিরোপা জয়ের রেকর্ড আছে শুধুমাত্র চেন্নাই সুপার কিংস ও মুম্বাই ইন্ডিয়ানসের।

ব্যাটে-বলে এবারের আসরে দারুণ পারফর্ম করছেন গুজরাটের খেলোয়াড়রা। ব্যাট হাতে ৩ সেঞ্চুরি ও ৪ ফিফটিতে ১৬ ম্যাচে টুর্নামেন্ট সর্বোচ্চ ৮৫১ রান করেছেন শুভমান গিল। এছাড়া আসরের সবচেয়ে বেশি উইকেট নেয়া প্রথম তিন বোলারই গুজরাটের। ১৬টি করে ম্যাচ খেলে মোহাম্মদ শামি ২৮ ও রশিদ খান নিয়েছেন ২৭ উইকেট। তিন ম্যাচ কম খেলে মোহিত শর্মার উইকেট ২৪টি।

প্রথম কোয়ালিফারায়ে গুজরাটকে হারিয়ে সরাসরি ফাইনালের টিকেট পেয়েছে ধোনির দল। তবে দ্বিতীয় কোয়ালিফায়ারে শুভমান গিলের ৬০ বলে ১২৯ রানে ভর করে সহজেই মুম্বাইকে হারায় গুজরাট টাইটান্স।

পূর্বপশ্চিমবিডি/এসএম

আইপিএল,ফাইনাল,ট্রফি,গুজরাট টাইটান্স,হার্দিক পান্ডিয়া,শিরোপা,চেন্নাই সুপার কিংস,মহেন্দ্র সিং ধোনি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close