• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সৌম্য: আমরা ক্রিকেটাররা হাসির চেয়ে বেশি কাঁদি

প্রকাশ:  ২০ ডিসেম্বর ২০২৩, ২০:১৮
পূর্বপশ্চিম ডেস্ক

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ১৬৯ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছেন সৌম্য। ওয়ানডেতে বাংলাদেশি কোনো ক্রিকেটারের দ্বিতীয় সর্বোচ্চ এই ইনিংসের পরেও বাংলাদেশকে হারতে হয়েছে। ম্যাচ শেষে দিনের সেরা পারফরমারকেই সংবাদ সম্মেলনে পাঠানো হয়। গণমাধ্যমের সামনে অভিমানী সুরে কথা বলেছেন এই ওপেনার। তিনি বললেন, “আমরা ক্রিকেটাররা হাসির চেয়ে বেশি কাঁদি।”

বুধবার (২০ ডিসেম্বর) নেলসনে নিউজিল্যান্ডের বিপক্ষে চতুর্থ বাংলাদেশি ব্যাটার হিসেবে তাদেরই মাটিতে হাঁকিয়েছেন সেঞ্চুরি। শুধু তাই নয় তার ১৬৯ রানের ইনিংস কিউইদের মাটিতে এশিয়ার যে কোনও ক্রিকেটারের জন্য সর্বোচ্চ।

কীভাবে কঠিন সময়টা পার করেছেন এমন প্রশ্নে সৌম্য বলেছেন, “আমিতো খেলোয়াড়, আমাকে খেলতেই হবে। ভালো খেললে হয়তোবা ভালো নিয়ে লিখবেন, খারাপ করলে খারাপ নিয়ে লিখবেন। এটা আপনাদের কাজ, আমার কাজ খেলা। ওগুলো নিয়ে ওরকমভাবে ভাবা হয়নি। ভাবলে হয়তোবা নিজের ওপরই চাপ আসতো। একটা সময় হয়তোবা দেখতাম।”

তিনি বলেন, “এখন সত্য কথা বলতে গত প্রায় এক বছর আমার ফোনে কোনো নিউজ আসে না। কোনো বন্ধু ক্রিকেট নিয়ে কথা বললে আমি তার সঙ্গে থাকি না। যে পজিটিভ কথা বলে আমি তার সঙ্গে থাকি। ভালো-খারাপ থাকবে কিন্তু খারাপ করলে তো ক্রিকেট ছেড়ে চলে যেতে পারবো না, যেহেতু ক্রিকেট খেলোয়াড়। ক্রিকেটের জন্যই এতদূর আসা। ক্রিকেটের জন্য পরিশ্রম করছি। ক্রিকেট নিয়েই চিন্তা করছি।”

সৌম্য বললেন, “ওঠা-নামা কী ভাই…. ক্রিকেট খেলোয়াড় প্রত্যেক দিন ভালো খেলবে না। যেমন একটা মানুষ প্রত্যেকদিন ভালো খাবার প্রত্যাশা করেন না। আমরাও খেলোয়াড়রা প্রত্যেক দিন ভালো প্রত্যাশা করি না। আসলে আমরা ক্রিকেটাররা হাসির চেয়ে বেশি কাঁদি।”

এমন প্রত্যাবর্তনে সৌম্য ধন্যবাদ জানিয়েছেন তার পরিবার, স্ত্রী, সতীর্থ এবং প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহেকে। তিনি বলেন, “প্রথমত ধন্যবাদ দেব আমার পরিবারকে। আমার স্ত্রীকে; সে সব সময় সমর্থন যুগিয়েছে। সতীর্থরা তো আছেই। হাথুরুসিংহে আসার পর তার সঙ্গে যতটুকু ব্যাট করার সুযোগ পেয়েছি সে অনেক সমর্থন যোগাচ্ছে।”

সৌম্য বলেন, “হয়তোবা সে (হাথুরুসিংহে) আমাকে ভালো বোঝে। যে জন্য ছোট একটা কথা বলেছে যা আমার জন্য ক্লিক করেছে।”

সৌম্য আরও বলেছেন, “আমরা কীভাবে দেখি সেটা বড় বিষয়। একটা মানুষ হেঁটে গেলে তার মধ্যে অনেক নেগেটিভিটি পাবেন। আপনি যদি কেবল নেগেটিভি দেখতে চান নেগেটিভিটিই দেখবেন। পজিটিভ চিন্তা করলে পজিটিভ জিনিস পাবেন। হয়তো উনি পজিটিভ জিনিসটাই চিন্তা করেন।”

ক্রিকেট,বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি),নিউজিল্যান্ড
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close