• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

কোপা আমেরিকার আগে কাদের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলবে ব্রাজিল

প্রকাশ:  ২০ ডিসেম্বর ২০২৩, ২০:৪২
পূর্বপশ্চিম ডেস্ক

আগামী বছরের ২০ জুন থেকে শুরু হবে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের টুর্নামেন্ট কোপা আমেরিকা। দক্ষিণ আমেরিকার অঞ্চলের শ্রেষ্ঠত্বের এই টুর্নামেন্টটি এবার অনুষ্ঠিত হবে উত্তর আমেরিকার দেশ যুক্তরাষ্ট্রে। এই টুর্নামেন্টে এবার স্বাগতিক যুক্তরাষ্ট্র এবং কনক্যাকাফ (উত্তর আমেরিকা) অঞ্চলের অন্য দেশ মেক্সিকোও খেলবে।

এ ছাড়া প্লে অফ খেলে টুর্নামেন্টে অংশ নেবে কনক্যাকাফ অঞ্চলের আরও দুটি দেশ। এরই মধ্যে টুর্নামেন্টের ড্র–ও হয়ে গেছে। যেখানে গ্রুপ ডিতে প্রতিযোগিতার ৯ বারের চ্যাম্পিয়ন ব্রাজিলের সঙ্গে খেলবে কলম্বিয়া, প্যারাগুয়ে এবং কোস্টারিকা ও হন্ডুরাসের মধ্যে (প্লে অফে মুখোমুখি হবে এ দুই দল) যেকোনো এক দল।

নিজ মহাদেশের বাইরে এই আয়োজনটি নিয়ে এখন থেকেই মনোযোগী চাপে থাকা ব্রাজিল। এমনকি প্রতিযোগিতার প্রস্তুতির জন্য টুর্নামেন্ট শুরুর আগে দুটি প্রীতি ম্যাচও খেলবে তারা। জুনে এ প্রস্তুতি ম্যাচ দুটি ব্রাজিল খেলবে স্বাগতিক যুক্তরাষ্ট্র এবং মেক্সিকোর বিপক্ষে। ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ) এই দুটি প্রীতি ম্যাচ খেলার বিষয়টি নিশ্চিত করেছে।

তবে কোপা আমেরিকা সামনে রেখে ব্রাজিল ২০২৪ সালের প্রথম প্রস্তুতি ম্যাচ খেলবে মার্চে। ২৩ মার্চ লন্ডনে ব্রাজিলের প্রতিপক্ষ ইংল্যান্ড। এরপর ২৬ মার্চ মাদ্রিদে অন্য প্রস্তুতি ম্যাচে ব্রাজিলের প্রতিপক্ষ স্পেন।

ব্রাজিলিয়ান ফুটবলের জন্য সাম্প্রতিক সময়টা অবশ্য একেবারেই ভালো যাচ্ছে না। টানা ব্যর্থতায় একরকম বিপর্যস্ত হয়ে আছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। সর্বশেষ চার ম্যাচে কোনো জয় নেই, এর মধ্যে তিন ম্যাচেই হেরেছে তারা। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিল নেমে গেছে ছয় নম্বরে। শীর্ষে থাকা আর্জেন্টিনার সঙ্গে তাদের পয়েন্টের ব্যবধান ৮। এর মধ্যে মারাকানায় সর্বশেষ ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার বিপক্ষেও হেরেছে তারা।

মাঠের ব্যর্থতার সঙ্গে নতুন দুঃসংবাদ হচ্ছে নেইমারের কোপা আমেরিকা থেকে ছিটকে যাওয়া। ব্রাজিল দলের চিকিৎসক রদ্রিগো লাসমার মঙ্গলবার কোপায় নেইমারের না থাকার বিষয়টি নিশ্চিত করেছেন। নেইমারকে হারিয়ে কোপা আমেরিকার আগে ব্রাজিল পুরোনো ছন্দে ফিরতে পারবে কি না, সেটাই এখন দেখার অপেক্ষা।

ব্রাজিল,আমেরিকা,ফুটবল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close