• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বর্ণবাদ নিয়ে সচেতনতায় প্রীতি ম্যাচ খেলবে স্পেন–ব্রাজিল

প্রকাশ:  ১৫ জানুয়ারি ২০২৪, ২৩:৩৭
পূর্বপশ্চিম ডেস্ক

বর্ণবাদ নিয়ে সবাইকে সচেতন করতে রিয়াল মাদ্রিদের স্টেডিয়াম সান্তিয়াগো বার্নাব্যুতে আগামী ২৬ মার্চ স্পেনের সঙ্গে প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল। আজ স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ) এ খবর জানিয়েছে।

গত জুনে এ প্রীতি ম্যাচ খেলার পরিকল্পনার কথা জানিয়েছিল স্পেন ও ব্রাজিলের ফুটবল ফেডারেশন। এর প্রায় এক মাস আগে লা লিগার ম্যাচে ভ্যালেন্সিয়া সমর্থকদের কাছে বর্ণবাদী আচরণের শিকার হন রিয়ালের ব্রাজিলিয়ান কৃষ্ণাঙ্গ তারকা ভিনিসিয়ুস। এ নিয়ে তখন ফুটবল-বিশ্বে তোলপাড় চলেছে।

আরএফইএফের বিবৃতিতে বলা হয়, ‘আন্তর্জাতিক আঙিনায় অন্যতম সেরা দুই দলের এই ম্যাচ হবে ফুটবলের জন্য দারুণ উদ্‌যাপনের ব্যাপার।’ এই ম্যাচের লক্ষ্য নিয়ে বিবৃতিতে আরএফইএফের ভাষ্য, ‘ফুটবলে সহিংসতা ও বর্ণবাদের বিরুদ্ধে প্রতিশ্রুতিকে আরও জোরালো করা।’

২০২৪ সালে এটি হবে স্পেন জাতীয় দলের প্রথম ম্যাচ। আর ব্রাজিলের জন্য দ্বিতীয়। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা কিছুদিন আগেই দরিভাল জুনিয়রকে নতুন কোচ হিসেবে নিয়োগ দিয়েছে।

লা লিগায় গত মৌসুমে বেশ কয়েকবার বর্ণবাদী আচরণের শিকার হন ভিনিসিয়ুস। গত ২১ মে ভ্যালেন্সিয়ার মাঠ মেস্তায়ায় গ্যালারি থেকে দর্শকদের বর্ণবাদী আচরণের শিকার হন এই ব্রাজিল তারকা। এতে দ্বিতীয়ার্ধে ম্যাচ কিছুক্ষণের জন্য বন্ধ ছিল। রেফারি তাঁর ম্যাচ রিপোর্টে জানিয়েছিলেন, ভিনিসিয়ুসকে লক্ষ্য করে গ্যালারি থেকে ‘বানর’ বলে গালি দেওয়া হয়েছে।

২৩ বছর বয়সী ভিনিসিয়ুস সেই ঘটনার পর প্রতিবাদ জানিয়ে বিবৃতিতে বলেছিলেন, ‘ব্রাজিলে এখন স্পেনকে সবাই বর্ণবাদীদের দেশ বলেই জানে।’ সেই ঘটনায় দোষী প্রমাণিত সমর্থকেরা স্টেডিয়ামে না ঢোকার নিষেধাজ্ঞার পাশাপাশি জরিমানার শাস্তিও পেয়েছেন।

স্পেনের মুখোমুখি হওয়ার আগে ২৩ মার্চ ইংল্যান্ডের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল। এ ম্যাচে ব্রাজিল কোচ হিসেবে ডাগআউটে অভিষেক হবে দরিভালের। ২০১৩ কনফেডারেশনস কাপে সর্বশেষ ব্রাজিলের মুখোমুখি হয়েছিল ২০১০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন স্পেন। দুই দল এ পর্যন্ত ৯ বার মুখোমুখি হয়েছে।

ফিফা প্রীতি ম্যাচ,ব্রাজিল ফুটবল দল,স্পেন ফুটবল দল,ভিনিসিয়ুস জুনিয়র,বর্ণবাদ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close