• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বশির-হার্টলির ঘূর্ণিতে কাবু ভারত

প্রকাশ:  ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ২১:০৩
পূর্বপশ্চিম ডেস্ক

রাঁচিতে ৭ উইকেটে ৩০২ রান নিয়ে ব্যাটিংয়ে নেমে ৩৫৩ রানে অলআউট হয়েছিল ইংল্যান্ড। চতুর্থ টেস্টের দ্বিতীয় দিনে ৫১ রান তুলতেই গুটিয়ে যায় ইংলিশরা। জো রুট ১২২ রানে অপরাজিত থাকেন। নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিং নেমে শোয়েব বশির ও টম হার্টলির ঘূর্ণিতে কাবু হয়েছে ভারত। দ্বিতীয় দিনের খেলা শেষে স্বাগতিকদের সংগ্রহ ৭ উইকেটে ২১৯ রান। অষ্টম জুটিতে অবিচ্ছিন্ন ৪২ রান তুলে ভারতকে ম্যাচে রেখেছেন ধ্রুব জুরেল ও কুলদীপ যাদব।

ইংল্যান্ডের ৩৫৩ রানের জবাবে বেশ ভালো অবস্থানে ছিল ভারত। এক পর্যায়ে রোহিত শর্মা ও শুভমান গিলকে হারিয়ে ১১২ রান তুলে ফেলেছিল স্বাগতিকরা। এরপরই শুরু হয় শোয়েব বশিরের স্পিন ঘূর্ণি। ইংলিশ তরুণের অসাধারণ বোলিংয়ে লড়াইয়ে ফিরে আসে বেন স্টোকস বাহিনী। দ্বিতীয় দিন শেষে প্রথম ইনিংসে লিডের পথে রয়েছে ইংল্যান্ড।

ক্যারিয়ারে ৩১তম সেঞ্চুরিতে ১২২ রানে অপরাজিত থাকেন রুট। পেসার রবিনসনের ৫৮ রানের সুবাদে ৩৫৩ রান সংগ্রহ করে ইংল্যান্ড। ভারতের হয়ে সর্বোচ্চ ৪টি উইকেট শিকার করেন রবীন্দ্র জাদেজা। অভিষিক্ত আকাশ দ্বীপ ৩টি উইকেট তুলে নেন।

জবাব দিতে নেমে ইনিংসের তৃতীয় ওভারে ফেরেন রোহিত শর্মা। অধিনায়ক রোহিত শর্মাকে আউট করেন জেমস অ্যান্ডারসন। দ্বিতীয় উইকেটে ৮২ রান যোগ করে ভারতকে ম্যাচে ফেরান শুভমান গিল ও যশস্বী জয়সওয়াল। ৮৬ রানের মাতায় ৩৮ করে বশিরের ঘূর্ণিতে এলবিডব্লিউ হন গিল। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারায় ভারত। কোনো ব্যাটারই জয়সওয়ালকে সঙ্গ দিতে পারেনি।

ইনিংসের ৩৫ ও ৩৭তম ওভারে রজত ও জাদেজার উইকেট তুলে নেন বশির। কয়েক ওভার পরেই জয়সওয়ালকেও ফেরান এই অফস্পিনার। ৮টি চার ও ১ ছক্কায় ৭৩ রান করে বোল্ড হন ভারতীয় ওপেনার। এরপর হার্টলির শিকারে পরিণত হন সরফরাজ খান ও রবিচন্দ্রন অশ্বিন। এদিন মাত্র ১৪ রানে স্লিপে ক্যাচ তুলে দেন সরফরাজ খান। ১৭৭ রানে ৭ উইকেট হারানো ভারতকে রক্ষা করেন ধ্রুব জুরেল ও কুলদীপ যাদব। দুজনের ৪২ রানের জুটিতে ৭ উইকেটে ২১৯ রানে দ্বিতীয় দিন শেষে করেছে স্বাগতিকরা। ১৩৪ রানে পিছিয়ে আছে ভারত।

রাঁচি টেস্ট,জো রুট,ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ,শোয়েব বশির,দ্বিতীয় দিন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close