• সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
  • ||

আদালতের আদেশ অমান্য করে গেজেট প্রকাশ

প্রকাশ:  ০৬ জানুয়ারি ২০২২, ১৭:২৫
মনিরামপুর (যশোর) প্রতিনিধি

উচ্চ আদালতের আদেশ অমান্য করে যশোরের মনিরামপুরের রোহিতা ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনে চার নম্বর ওয়ার্ডের বিজয়ী ইউপি সদস্য মেহেদী হাসানের নামে গেজেট প্রকাশ হয়েছে। গত ২২ ডিসেম্বর নির্বাচন কমিশন এ গেজেট প্রকাশ করেছে।

আদালতের আদেশ অমান্য করে গেজেট প্রকাশ করায় মনিরামপুরের ইউএনওসহ তিন জনকে উকিল নোটিশ দিয়েছেন হাইকোর্টের আইনজীবী ফয়জুর রহমান চৌধুরী। গত মঙ্গলবার (৪ জানুয়ারি) ডাকযোগে এ নোটিশ পাঠানো হয়েছে। নোটিশে গেজেট পরবর্তী কার্যক্রম বন্ধ রেখে আদালতের আদেশ আগামী ১০ জানুয়ারির মধ্যে কার্যকর করতে এ তিন কর্মকর্তাকে বলা হয়েছে। অন্যথায় কেনো তাদের বিরুদ্ধে মামলা করা যাবে না নোটিশ প্রাপ্তির ২৪ ঘন্টার মধ্যে তার ব্যাখা চাওয়া হয়েছে।

যাদের নোটিশ করা হয়েছে তারা হলেন, নির্বাচন কমিশনের সচিব হুমায়ুন কবীর খন্দকার, যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান ও মনিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ জাকির হাসান।

হাইকোর্টে রিট আবেদনকারী দেলোয়ার হোসেনের পক্ষে তার আইনজীবী ফয়জুর রহমান চৌধুরী এ নোটিশ জারি করেন।

নোটিশে বলা হয়েছে, মনিরামপুরের রোহিতা ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনে চার নম্বর রোহিতা ওয়ার্ডের মেম্বর প্রার্থী দেলোয়ার হোসেন ভোটে কারচুপির অভিযোগ এনে ভোট পুণঃগণনার আদেশ চেয়ে গত ১ ডিসেম্বর উচ্চ আদালতে আবেদন করেন। আদালত তার আবেদন আমলে নিয়ে গত ১৩ ডিসেম্বর রুল জারি করেন। রুলে আদালত গেজেট স্থগিত রেখে পুনরায় ভোট গণনার জন্য ১৫ কার্যদিবসের মধ্যে ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনকে আদেশ দেন। আদালতের সেই আদেশ বাস্তবায়নের কোন উদ্যোগ না নিয়ে গত ২২ ডিসেম্বর ওই ওয়ার্ডের বিজয়ী প্রার্থীর নামে গেজেট প্রকাশ করা হয়েছে।

এরআগে গত ২৮ নভেম্বর অনুষ্ঠিত হওয়া মনিরামপুরে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে রোহিতা চার নম্বর ওয়ার্ডে সাধারণ সদস্য (মেম্বর) পদে ফলাফল প্রকাশে অনিয়মের অভিযোগ তোলেন টর্চ লাইট প্রতীকের প্রার্থী দেলোয়ার হোসেন। কারচুপি করে তাকে তিন ভোটে হারিয়ে দিয়ে টিউবওয়েল প্রতীকের প্রার্থী মেহেদী হাসানকে বিজয়ী ঘোষণা করা হয়েছে বলে অভিযোগ এ প্রার্থীর।

এ অভিযোগে পুনরায় ভোট গণনা ও গেজেট স্থগিত চেয়ে গত ১ ডিসেম্বর হাইকোর্টে রীট আবেদন করেন দেলোয়ার হোসেন। আবেদনে তিনি নির্বাচন কমিশনের সচিব হুমায়ুন কবীর খন্দকার, যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান, জেলা নির্বাচন কর্মকর্তা হুমায়ুন কবির, মনিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ জাকির হাসান, রোহিতা ইউপি নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বিকাশ চন্দ্র সরকার, উপজেলা নির্বাচন কর্মকর্তা আব্দুর রশীদ, রোহিতা চার নম্বর ওয়ার্ডের রোহিতা প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা মহিতোষ চক্রবর্তী ও বিজয়ী মেম্বর প্রার্থী মেহেদী হাসানকে বিবাদী করেন।

বাদীর আবেদনের ভিত্তিতে ১৩ ডিসেম্বর আদালত রুল জারি করেন। তাতে ভোট পুনরায় গণনা ও গেজেট স্থগিত রাখতে বিবাদীদের নির্দেশ দেন আদালত। রুল জারির ১৫ কার্যদিবসের মধ্যে ব্যবস্থা নিতে আদেশ দেন আদালত।

নোটিশ প্রাপ্তির বিষয়ে জানতে চাইলে মনিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ জাকির হাসান এ বিষয়ে কোনো মন্তব্য করেননি।

মনিরামপুর উপজেলা নির্বাচন কর্মকর্তা আব্দুর রশিদ বলেন, জেলা প্রশাসকের পক্ষ থেকে মনিরামপুরের সব রিটার্নিং কর্মকর্তাদের কাছে কোনো ওয়ার্ডে মামলা আছে কিনা জানতে চাওয়া হয়েছে। আমরা রোহিতা চার নম্বর ওয়ার্ডের মামলার বিষয়টি জানিয়েছি। আদালতে মামলা থাকায় ওই ওয়ার্ডের মেম্বর প্রার্থীর শপথ না হওয়ার সম্ভাবনা রয়েছে।


পূর্বপশ্চিমবিডি/জিএস

আদালত,গেজেট প্রকাশ

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close