• শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
  • ||

বঙ্গোপসাগরে ট্রলার ডুবি

এখনো ২৭ জেলে নিখোঁজ, ২ মরদেহ উদ্ধার

প্রকাশ:  ০৬ ফেব্রুয়ারি ২০২২, ১৬:৫৫
কক্সবাজার প্রতিনিধি

বঙ্গোপসাগরে ঝড়ের কবলে পড়ে ২৫টি মাছ ধরার ট্রলার ডুবির ঘটনায় এখনো ২৭ জেলে নিখোঁজ রয়েছেন। এছাড়া দুই জেলের মরদেহ উদ্ধার করা হয়েছে। নিখোঁজদের সন্ধানে কোস্টগার্ডের দুইটি জাহাজসহ শতাধিক মাছ ধরার ট্রলার অভিযান চালাচ্ছে।

উদ্ধারকৃতদের মধ্যে একজন বাগেরহাটের কচুয়া উপজেলার বগা গ্রামের আনোয়ার শেখের ছেলে আল মামুন শেখ (২৫) বলে নিশ্চিত হওয়া গেছে। এছাড়া নিখোঁজ জেলেদের বাড়ী বাগেরহাট, পিরোজপুর, রবগুনা ও পটুয়াখালী জেলায়। ১০ জনের বাড়ি বাগেরহাটের কচুয়া ও রামপাল উপজেলায়।

গত শুক্রবার রাত ১০টায় বঙ্গোপসাগরের দুবলার চর থেকে ৪৫ কিলোমিটার গভীর সাগরে মাছের খনি হিসেবেখ্যাত সোয়াচ অব নো গ্রাউন্ডে ইলিশ ও সুন্দরবনের দুবলায় শুঁটকির জন্য মাছ আহরনে থাকা এসব ফিশিং ট্রলার ঝড়ের কবলে পড়ে ডুবে যায়। বাগেরহাটের পূর্ব সুন্দরবনের বিভাগ, দুবলা ফিশারম্যান গ্রুপ ও উদ্ধার অভিযানে থাকা নিখোঁজ জেলেদের স্বজনরা এ তথ্য নিশ্চিত করেছেন।

বাগেরহাটের পূর্ব সুন্দরবনের বিভাগের শরণখোলা রেঞ্জের দুবলা ফরেষ্ট ষ্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রহ্লাদ চন্দ্র রায় জানায়, গত শুক্রবার মাছ ধরার সময় হঠাৎ ঝড়ের কবলে পড়ে দুবলার চর ৪৫ কিলোমিটার গভীর সাগরে দুর্ঘটনার শিকার হয়ে অন্তত ২৫টি ফিসিং ট্রলার ডুবির খবর পাওয়া যায়। ডুবে যাওয়া এসব ফিশিং ট্রলারের মধ্যে দুবলা জেলে পল্লীর ৮টি এবং তার পাশ্ববর্তী এলাকা আলোরকোল শুঁটকি পল্লীর আরও ১০ টি ফিশিং ট্রলার রয়েছে। অন্য ফিশিং ট্রলারগুলো ইলিশ আহরনে সাগরে ছিল। শনিবার বিকাল পর্যন্ত অন্য ট্রলারের সাহায্যে ১৫৪ জেলে ফিরে আসতে পারলেও এখনো ২৭ জেলে নিখোঁজ রয়েছে। নিখোঁজ জেলেদের সন্ধানে কোস্টগার্ডের দুইটি জাহাজসহ দুবলার ১০০ ট্রলার উদ্ধার অভিযান চালাচ্ছে।

নিখোঁজদের মধ্যে বাগেরহাটের রামপালের দূর্গাপুর গ্রামের মো. ইদ্রিসের ছেলে শাহিনুর ও ইসলামাবাদ গ্রামের মো. ছোট্টোর ছেলে মোতাচ্ছিনের নাম পরিচয় জানাতে পেরেছেন বনবিভাগের এই কর্মকর্তা।

মোংলা কোস্টগার্ড পশ্চিম জোনের অপারেশন অফিসার লেফটেন্যান্ট কমান্ডার লুৎফর রহমান জানান, নিখোঁজ জেলেদের সন্ধানে ভোর থেকে কোস্টগার্ড উদ্ধার চালিয়ে যাচ্ছে। সন্ধ্যার পর যতোক্ষণ সমুদ্রে দেখা যায় ততক্ষণ কোস্টগার্ড উদ্ধার অভিযান চালাবে।


পূর্বপশ্চিম/এসকে

বঙ্গোপসাগরে ট্রলার ডুবি

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close