• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রাখাইন পল্লিতে ভূমিদস্যুদের থাবা

প্রকাশ:  ০২ মার্চ ২০২২, ১৬:৩৮
বরগুনা প্রতিনিধি

বরগুনার তালতলীতে রাখাইন সম্প্রদায়ের কয়েকটি পরিবারকে উচ্ছেদ চেষ্টার অভিযোগ উঠেছে। স্থানীয় প্রশাসনের কাছে আইনগত সহায়তা চাইতে গিয়ে উল্টো ওই ভূমিদস্যুদের হুমকির মুখে পড়েছেন বলে অভিযোগ করে ভুক্তভোগী পরিবারগুলো।

বুধবার (০২ মার্চ) সকালে বরগুনা প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে রাখাইন পরিবারগুলো এ অভিযোগ জানায়। এসময় ভূমিদস্যুচক্রের নানাবিধ অপকর্মের খন্ডচিত্র তুলে ধরে জালিয়াতচক্রের প্রতারণা এবং জবরদখলের হাত থেকে চাষজমি ও ভিটেবাড়ি রক্ষারও দাবি করেন তারা।

ভুক্তভোগী রাখাইন পরিবারগুলোর পক্ষ হতে মাচেজেন জানান, স্থানীয় ভূমিদস্যুচক্রের হোতা শাহ আলম, শামসুল আলম (সাম), রশিদ হাওলাদারসহ বেশকিছু প্রতারক জালিয়াতির মাধ্যমে ভূয়া কাগজপত্র তৈরি করে তাদের জমি দখল করার চেষ্টা করছে। এ নিয়ে বেশ কয়েকটি মামলাও চলমান রয়েছে এবং ওই মামলার তদন্তে শাহ আলমদের বিরুদ্ধে অভিযোগের সত্যতাও মিলেছে।

মাচেজেন রাখাইন বলেন, ভূমিদস্যুচক্রের হোতা শাহ আলম ও তার সাঙ্গপাঙ্গরা জাল-জালিয়াতি, প্রতারণার পর প্রভাব বিস্তার করে স্থানীয় একাধিক রাখাইন পরিবারের জমি-জমা জাল জালিয়াতির মাধ্যমে দখলে নিয়েছে। এরই ধারবাহিকতায় তাদের জমিও দখলের প্রচেষ্টা চালাচ্ছে।

এসময় ভুক্তভোগী পরিবারের পক্ষে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- সানলেন, উতেমং, তোতেমং, মংথিংজো রাখাইনসহ প্রতারণার শিকার স্থানীয় বাসিন্দা মো. হযরত আলী মল্লিক, আ. আজিজ, সোবাহান, তাসলিমা, মমতাজ, জয়নব, আবুল কালাম ও আলমগীর হোসেন উপস্থিত ছিলেন।

এ বিষয়ে অভিযুক্ত শাহ আলম বলেন, তাদের সাথে অনেকবার শালিস বৈঠকের মাধ্যমে মীমাংসা করার চেষ্টা করা হলেও তারা বসছেন না। আদালতে মামলা চলছে। সেখানে যে রায় হবে সেটাই আমরা মেনে নেব।

পূর্বপশ্চিমবিডি/আরএইচ/জেএস

রাখাইন পল্লি,ভূমিদস্যু

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close