• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

প্রতিবাদের মুখে ফের অটোরিকশা চালুর ঘোষণা সোনাগাজীতে

প্রকাশ:  ০৯ মার্চ ২০২২, ১৩:৩৭
ফেনী প্রতিনিধি

ফেনীর সোনাগাজীতে ব্যাটারিচালিত অটোরিক্সা বন্ধ ঘোষণার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে মালিক ও চালকরা। অবশ্য আন্দোলনের মুখে দাবি মেনে নিয়ে ফের চালু রাখার ঘোষণা দিয়েছেন পৌর মেয়র রফিকুল ইসলাম খোকন।

বুধবার সকাল সাড়ে নয়টা থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে চালক ও মালিকরা পৌর শহরের জিরো পয়েন্টে জড়ো হয়ে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করে। অটোরিকশা চালক সমিতির সভাপতি মো. শাহাজাহানের সভাপতিত্বে ও সদস্য নুর করিমের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন মো. মানিক মিয়া, নুর নবী, মো. রিপন, বেলায়েত হোসেন, মো. মিস্টার, মো. রুবেল, নুর ইসলাম, মো. রনি ও জসিম উদ্দিন প্রমুখ।

তারা দাবি করেন- সোনাগাজীর প্রত্যন্ত অঞ্চলে ব্যাটারিচালিত অটোরিকশা চালিয়ে কয়েক হাজার পরিবার জীবিকা নির্বাহ করছে। এলাকার চিহ্নিত অপরাধীরা অপরাধ কর্মকাণ্ড ছেড়ে অটো চালিয়ে পরিবার-পরিজন নিয়ে জীবিকা নির্বাহ করছে। সাধারণ মানুষ বাসা-বাড়িতে নির্বিঘ্নে চলাচল করতে পারছে এবং পণ্য পরিবহন করছে। তাদের প্রশ্ন অটোরিকশাগুলো যদি অবৈধ হয় তাহলে প্রকাশ্যে বাজারে বিক্রি হয় কি করে? আগে বাজারে বিক্রি বন্ধ করুন, তারপর আমাদের পেটে লাথি মারুন। অটোরিকশাচালকদের কারণেই সোনাগাজীতে চুরি-ডাকাতি বন্ধ হয়েছে।

রহস্যজনক কোনো কারণে যদি অটোরিকশাগুলো বন্ধ করা হয়, তাহলে চালক ও মালিকরা রাজপথে অবস্থান নেবে। প্রায় তিন ঘণ্টাব্যাপী জিরো পয়েন্ট দখল করে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করায় পৌর শহরে তীব্র যানজটের সৃষ্টি হয়। সোনাগাজী মডেল থানার ওসি সাজেদুল ইসলামের নেতৃত্বে পুলিশ যানজট নিরসন করে।

একপর্যায়ে বিক্ষোভকারীরা রাজপথে থাকার অনড় অবস্থানে থাকলে পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকট রফিকুল ইসলাম খোকন তাদের দাবি মেনে বৈধ অটোরিকশা চালু রাখার ঘোষণা দেন। মেয়রের ঘোষণায় চালক ও মালিকরা দুপুর ১২টার দিকে তাদের আন্দোলনের সমাপ্তি ঘোষণা করেন।

অটোরিক্সা চালকদের উদ্দেশে মেয়র খোকন বলেন, জনদুর্ভোগ সৃষ্ট না করে শৃঙ্খলার সাথে রিকশা চালাতে হবে। যত্রতত্র পার্কিং না করে যান চলাচল নির্বিঘ্ন করতে হবে। সোনাগাজী পৌরসভা থেকে ১১০০ অটোরিকশা বৈধ লাইসেন্স নিয়েছে বলে দাবি করে বলেন, প্রতিবেশী উপজেলাসহ ইউনিয়নের বিভিন্ন এলাকা থেকে অবৈধভাবে চলাচলরত অটোরিক্সাগুলো পৌর শহরে যানজট সৃষ্টি করে মাঝে মাঝে জনদুর্ভোগ সৃষ্টি করে। তাই তিনি সবাইকে দায়ীত্বশীল ভূমিকা রাখার আহবান জানান।

উল্লেখ্য, ৮ মার্চ সোনাগাজী পৌরসভার মেয়র পৌর শহরে ব্যাটারিচালিত অটোরিকশা চলাচল বন্ধ ঘোষণা করলে পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা বেশ কয়েকটি অটোরিকশা আটক করে। তাৎক্ষণিক চালু রাখার ঘোষণা দিয়ে অটোরিকশা চালক ও মালিকরা এই আন্দোলন কর্মসূচি পালন করেন। তাদের দাবি মেনে নেওয়ায় অটোরিকশা মালিক ও শ্রমিকরা মেয়রের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

পূর্বপশ্চিম/এএম/এনএন

সোনাগাজী,ফেনী

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close