• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

কারাবন্দি শ্রমিক নেতা মিন্টুসহ ছয়জনের মুক্তি দাবিতে মানববন্ধন-বিক্ষোভ

প্রকাশ:  ১৮ আগস্ট ২০২২, ২২:১৭
সাভার (ঢাকা) প্রতিনিধি

আশুলিয়ায় পুলিশের বিরুদ্ধে ‘চাঁদাবাজি’র অভিযোগে অটোরিকশা চালকদের বিক্ষোভের ঘটনায় মামলায় কারাবন্দি রিক্সা-ভ্যান শ্রমিক ইউনিয়নের নেতা কেএম মিন্টুসহ ছয় নেতার মুক্তির দাবি জানিয়ে সাভারে একাধিক কর্মসূচি পালন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (১৮ আগস্ট) দুপুরে সাভারের রেডিও কলোনি ও সাভার বাসস্ট্যান্ড এলাকায় এসব কর্মসূচি পালন করা হয়।

এদিকে ছয় শ্রমিক নেতাকে কারাগারে পাঠানোর ঘটনায় প্রতিবাদ জানিয়ে তাদের মুক্তির দাবি জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ঢাকা জেলা কমিটি। বৃহস্পতিবার (১৮ আগস্ট) সকালে জেলা কমিটির সভাপতি কমরেড সুকান্ত শফি চৌধুরী ও সাধারণ সম্পাদক কমরেড আবিদ হোসেন এক যৌথ বিবৃতিতে বলেন, কারাগারে প্রেরন করা শ্রমিক নেতারা সাভারের অঞ্চলে শ্রমজীবী রিকশা শ্রমিকদের অধিকার আদায়ের লড়াই সংগঠিত ও আন্দোলন করে আসছেন।

“সম্প্রতি রিক্সা শ্রমিকদের জীবন জীবিকায় পুলিশ প্রশাসনের প্রতিনিয়ত হয়রানি-জুলুম-নির্যাতনের প্রতিবাদে শান্তিপূর্ণ সমাবেশে পুলিশ অতর্কিত হামলা চালায় এবং ১০ জনের নামে মামলা করে। উচ্চ আদালতের আদেশ অনুযায়ী আজ নিম্ন আদালতে হাজির হলে, নিম্ন আদালত তাঁদের জামিনের আবেদন বাতিল করে কারাগারে প্রেরণ করেছে।” বিবৃতিতে নেতৃবৃন্দ গ্রেপ্তারদের অবিলম্বে নিঃশর্ত মুক্তির দাবি জানান।

এছাড়া ছয় শ্রমিক নেতার মুক্তি দাবিতে সাভারের রেডিও কলোনি এলাকায় তাৎক্ষনিক বিক্ষোভ করেছে ছাত্র ইউনিয়নের ঢাকা জেলা কমিটি। বৃহস্পতিবার (১৮ আগস্ট) দুপুরের দিকে কমিটির সহ-সভাপতি শাকিল হোসেনের সভাপতিত্বে ও খালিদ রাব্বির সঞ্চালনায় বক্তারা বলেন, তারা সবসময় শ্রমিকদের যৌক্তিক দাবি আদায়ে সোচ্চার ছিলেন। সম্প্রতি সরকারের জ্বালানি তেলের দাম বৃদ্ধিসহ দ্রব্যমূল্যের উর্ধ্বগতির কারণে নিম্ন আয়ের শ্রমিকদের দৈনন্দিন জীবন দুর্বিষহ হয়ে উঠেছিল। বরাবরের মতো শ্রমিকদের স্বার্থে এ সকল নেতা প্রতিবাদ জানাচ্ছিলেন। ভবিষ্যতেও সম্মিলিতভাবে প্রতিবাদ জানাতে পারেন, এমন ধারণা থেকে পূর্বপরিকল্পিতভাবে সংশ্লিষ্টতা না থাকা সত্বেও ভিন্ন একটি মামলায় তাদের আসামি করা হয়। এবং বর্তমানে তাদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। আমরা তাদের দ্রুত মুক্তির দাবি জানাই।

অপরদিকে বিকেলে সাভারের রানা প্লাজার সামনে বিক্ষোভ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাভার উপজেলা শাখা। এতে উপজেলা কমিটির প্রকৌশলী রুহুল আমিনের সঞ্চালনায় ও সাধারণ সম্পাদক সাজেদা বেগম সাজুর সভাপতিত্বে বক্তব্য রাখেন দলের ঢাকা জেলা কমিটির সভাপতি সুকান্ত শফি চৌধুরী কমল।

এতে বক্তারা বলেন, শ্রমিক নেতাদের অবিলম্বে মুক্তি না দেওয়া হলে সাভার আশুলিয়া তৃণমূলের বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাকর্মী ও শ্রমিকদের কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।

শ্রমিক নেতাদের জামিন না হওয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি ও এ মামলার আইনজীবী মন্টু ঘোষ বলেন, আশুলিয়াসহ সারা দেশে রিকশা শ্রমিকদের হয়রানি ও রিকশা আটকিয়ে ঘুষ আদায়সহ বিভিন্নভাবে রিকশা শ্রমিকদের ওপর নির্যাতনের প্রতিবাদে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের অন্তর্ভুক্ত আশুলিয়া থানা রিকশা-ভ্যান শ্রমিক ইউনিয়নের শান্তিপূর্ণ সমাবেশে শ্রমিকদের ওপর হামলা চালিয়ে পুলিশ উল্টো শ্রমিকদের নামে মিথ্যা মামলা দায়ের করেছে। সেই মামলায় তাদের কারাগারে পাঠানো হয়েছে।

তিনি বলেন, “উচ্চ আদালত জামিন দিলেও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সেটি বাতিল করে শ্রমিক নেতাদের কারাগারে পাঠান। এটি নেতৃবৃন্দের সঙ্গে অনুচিত হয়েছে। এই মামলা জামিনযোগ্য ছিল। কিন্তু আদালত সেটি করেননি। এরমধ্যে আবার তিনদিন ছুটি পড়েছে। আমরা আগামী রবিবার তাদের মুক্তিতে আবেদন করবো। আশা করছি সেদিন তারা মুক্তি পাবেন। তাদের মুক্তিতে রাজপথ ও আইনি লড়াই চলবে।”

আশুলিয়া থানার উপপরিদর্শক ও মামলার বাদী মো. জাহাঙ্গীর আলম বলেন, মহাসড়ক অবরোধ করে পুলিশের ওপর হামলার ঘটনায় এ মামলা করা করা হয়েছে।

প্রসঙ্গত, পুলিশের বিরুদ্ধে ‘চাঁদাবাজি’র অভিযোগে অটোরিকশা চালকদের বিক্ষোভের ঘটনায় গত ২৭ জুন আশুলিয়া থানা পুলিশের দায়ের করা মামলায় বুধবার (১৮ আগস্ট) ঢাকার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির হলে আদালত ছয় শ্রমিক নেতাকে কারাগারে পাঠান আদালত।

তারা হলেন, গার্মেন্ট শ্রমিক টিইউসি কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক কে.এম মিন্টু, টিইউসি আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক মন্জুরুল ইসলাম মন্জু, আশুলিয়া থানা রিকশা ভ্যান শ্রমিক ইউনিয়ন এর সভাপতি আঃ মজিদ মিয়া, সাধারণ সম্পাদক আলতাফ হোসেন, সহ- সভাপতি আলম পারভেজ ও মোঃ নান্নু মিয়া।

পূর্বপশ্চিমবিডি/এআই

কারাবন্দি শ্রমিক নেতা মিন্টু,মুক্তি দাবি,মানববন্ধন-বিক্ষোভ

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close