• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

চট্টগ্রামে হেলে পড়েছে চারতলা ভবন

প্রকাশ:  ২৬ নভেম্বর ২০২৩, ০০:০১
চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রাম নগরীর রৌফাবাদ এলাকায় জলাবদ্ধতা নিরসন প্রকল্পের আওতায় খালে মাটি খনন করার সময় খাল পাড়ের চারতলা ভবন খোরশেদ ম্যানশন পাশের ছয়তলা ভবনের ওপর হেলে পড়ে। অবশ্য এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। ঝুঁকি এড়াতে এই দু’টিসহ পাশের আরো একটি ভবন থেকে সব বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়েছে।

শনিবার (২৫ নভেম্বর) সন্ধ্যা ৬টার সময় এ ঘটনা ঘটে।

বায়েজিদ বোস্তামী থানা সূত্র জানায়, চট্টগ্রাম নগরের জলাবদ্ধতা নিরসনে শীতল ঝরনা খালে প্রতিরোধ দেয়ালের নির্মাণকাজ চলছে। এ জন্য খাল খনন করতে হয়েছে। আশপাশের স্থাপনা যাতে হেলে না পড়ে, সে জন্য খালের ভেতরে লোহার পাত দেওয়া হয়েছে। এরপরও খোরশেদ ম্যানশন নামের ভবনটি হেলে পড়েছে।

বায়েজিদ বোস্তামী থানার উপপরিদর্শক (এসআই) কাজী মোহাম্মদ তানভীরুল আজম বলেন, খালের পাশে থাকা খোরশেদ ম্যানশন নামের চারতলা ভবনটি পাশের তাহেরিয়া ম্যানশনের ওপর হেলে পড়ে। হেলে পড়া খোরশেদ ম্যানশনে বড় বড় ফাটল দেখা দিয়েছে। আর তাহেরিয়া ম্যানশন ছয়তলা। এ ছাড়া জমির সাহেবের ভবন নামের দোতলা ভবনও ঝুঁকিতে পড়েছে। তিনটি ভবনের সব বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে। এসব ভবনে অন্তত ১৫টি পরিবার বসবাস করতো।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) জলাবদ্ধতা নিরসন প্রকল্প বাস্তবায়নে কাজ করছে সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন বিগ্রেড। ব্রিগেডের লেফটেন্যান্ট কর্নেল ও প্রকল্প পরিচালক মো. শাহ আলী বলেন, শীতল ঝরনার যেখানে ভবনটি হেলে পড়েছে, সেটির পেছনের দেয়াল খালের শূন্য (জিরো) লাইনের ওপর। কাজ শুরুর আগেই ভবনমালিককে জায়গা ছেড়ে (ওয়ার্কিং স্পেস) দেওয়ার জন্য বলেছিলেন। কিন্তু ভবনমালিক রাজি হননি। তিনি লিখিত দিয়েছেন কাজের জন্য জমি ছাড়বেন না। এতে ভবনের কিছু হলে দায়িত্ব তার। এখন নির্মাণকাজের জন্য মাটি কাটার কাজ শুরু হয়েছে। এতেই ভবন হেলে পড়েছে। ভবনটির ভিত্তিও দুর্বল।

ভবনটির মালিক মো. খোরশেদ ঘটনার পর উপস্থিত গণমাধ্যমকর্মীদের বলেন, তিনি খালের কাজ শুরুর আগে লিখিত দিয়েছেন। খালের মাটি কাটার কাজ শুরুর পর আজ ভবনটি হেলে পড়েছে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ভবন,চট্টগ্রাম

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close