• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

রাণীনগরে দুইদিন ব্যাপী বিজ্ঞান মেলার উদ্বোধন

প্রকাশ:  ২৬ ডিসেম্বর ২০২৩, ১৩:৩৫
আব্দুর রউফ রিপন, নওগাঁ প্রতিনিধি

“বিজ্ঞান ও প্রযুক্তি উদ্ভাবনেই সমৃদ্ধি” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে নিয়ে নওগাঁর রাণীনগরে দুইদিন ব্যাপী ৪৫তম বিজ্ঞান মেলার উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার উপজেলা পরিষদ প্রাঙ্গনে উপজেলা প্রশাসনের আয়োজনে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের তত্ত্বাবধানে এই মেলা অনুষ্ঠিত হচ্ছে। দুইদিন ব্যাপী মেলায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা ও ৮ম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড এবং বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতা থাকছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে তাবাসসুমের সভাপতিত্বে ও একাডেমিক সুপারভাইজার কামরুল হাসানের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আব্দুর রউফ দুলু। এছাড়াও ভাইস চেয়ারম্যান জার্জিস হাসান মিঠু, সহকারি কমিশনার (ভ’মি) মোহাম্মদ হাফিজুর রহমান, কৃষি কর্মকর্তা ফারজানা হক, মৎস্য কর্মকর্তা শিল্পী রায়, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শফিকুল ইসলামসহ প্রশাসনের অন্যান্য দপ্তরের প্রধানগন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। মেলায় উপজেলার ১০টি মাধ্যমিক বিদ্যালয় ও ২টি কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করছে। পরে অতিথিরা মেলায় অংশ নেয়া বিভিন্ন স্টলের শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন।

এক সময় বিজ্ঞান মানেই ভয়ের বিষয় হিসেবে সবার কাছে পরিচিত ছিলো। কিন্তু বর্তমানে বাংলাদেশের অনেক বিজ্ঞানের শিক্ষার্থী নাসাসহ বিশ্বের বিভিন্ন বড় বড় বিজ্ঞান ভিত্তিক নামকরা প্রতিষ্ঠানে কাজ করার সুযোগ পেয়েছে। আজ বিজ্ঞান বিষয়ে পড়ালেখা অনেক সহজ হয়ে গেছে। তাই বিজ্ঞান বিষয়ের ভীতি শিক্ষার্থীদের মাঝ থেকে দূর করতে এবং মেধাবী বিজ্ঞানী খুজে বের করতে এমন মেলার কোন বিকল্প নেই বলে আলোচনা সভায় উল্লেখ্য করেন অতিথিরা।

বিজ্ঞান মেলা,রানীনগর

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close