• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জাবিতে বিক্ষোভ চলছেই, সিন্ডিকেট ঘেরাওয়ের হুশিয়ারী

প্রকাশ:  ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ০১:০১
পূর্বপশ্চিম ডেস্ক

ধর্ষণ-নিপীড়নের বিরুদ্ধে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আবারও বিক্ষোভ মিছিল হয়েছে। ওই বিক্ষোভ থেকে বুধবার অনুষ্ঠিতব্য সিন্ডিকেট সভা চালাকালীন ভবন ঘেরাওয়ের হুশিয়ারি দেন বক্তারা।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সন্ধ্যা পৌনে সাতটায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্ত্বর থেকে বিক্ষোভ মিছিল বের করেন প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোর নেতাকর্মীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ছাত্রীহলগুলোর সামনে দিয়ে ফের পরিবহন চত্ত্বরে গিয়ে শেষ হয়।

এ সময় সমাবেশ বক্তারা চার দফা দাবি উত্থাপন করেন। এগুলো হলো, শনিবার রাতে বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেন সংলগ্ন এলাকায় সংঘটিত ধর্ষণে অভিযুক্ত ও তাদের পালাতে সহায়তাকারীদের দ্রুততম সময়ে রাষ্ট্রীয় আইনে বিচার নিশ্চিত করা, পালাতে সহায়তা করায় মীর মশাররফ হোসেন হল ও বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হল প্রশাসনের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন, সব হল থেকে অছাত্রদের বিতাড়ন এবং ক্যাম্পাসের নিরাপত্তা শাখার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থাসহ যৌন নিপীড়ন বিরোধী সেল কার্যকর করা।

এদিকে, মঙ্গলবার বিকেলে নতুন কলা ভবনের শিক্ষক লাউঞ্জে নবগঠিত নিপীড়ন বিরোধী মঞ্চের দুই সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করা হয়। কমিটিতে আহ্বায়ক হয়েছেন দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন ও সদস্য সচিব পরিবেশবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মাহফুজ ইসলাম মেঘ।

নিপীড়ন বিরোধী মঞ্চের পক্ষ থেকে চারটি দাবি জানানো হয়েছে। দাবিগুলো হলো বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আ স ম ফিরোজ-উল-হাসান ও মীর মশাররফ হোসেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক সাব্বির আলমের পদত্যাগ, ধর্ষণে জড়িতদের দ্রুত ও সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা, অছাত্রদের হল থেকে দ্রুত বের করা, যৌন নিপীড়নের দায়ে অভিযুক্ত পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদুর রহমান জনিকে চাকরিচ্যুত করা।

মঞ্চের নেতারা জানান, বুধবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সিন্ডিকেট সভায় এসব দাবির বাস্তবায়ন না হলে সিন্ডিকেটসভাস্থলের ভবন ঘেরাও করা হবে।

এর আগে, দুপুরে নিপীড়ন বিরোধী মঞ্চের ব্যানারে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে মানববন্ধন করা হয়।

গেল শনিবার (৩ ফেব্রুয়ারি) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হল সংলগ্ন জঙ্গলে এক নারীকে ধর্ষণ করা হয়। এ ঘটনার দুই মূল অভিযুক্তের একজন মোস্তাফিজুর রহমান। বিশ্ববিদ্যালয়ের হলে অবৈধভাবে অবস্থানকারী এই সাবেক শিক্ষার্থী জাবি ছাত্রলীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ছিলেন। অভিযোগের পর তাকে বহিষ্কার করেছে সংগঠন।

ধর্ষণকাণ্ডে ভুক্তভোগী নারীর স্বামী বাদী হয়ে ছয়জনের বিরুদ্ধে সাভার থানায় মামলা করেছেন। আশুলিয়া থানায় পৃথক মামলা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসনও। এ ঘটনায় এখন পর্যন্ত চারজনকে গ্রেপ্তার করে রিমান্ডে নিয়েছে পুলিশ। পলাতক আছে অন্যতম মূল অভিযুক্ত মামুন ও ঘটনার এক সহযোগী।

ধর্ষণের এ ঘটনা জানাজানির পর থেকেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা বিক্ষোভ, মশাল মিছিল, মৌন মিছিল, মানববন্ধন, অবস্থান কর্মসূচি পালন করে আসছেন।

জাবি,ধর্ষণ-নিপীড়ন,বিক্ষোভ মিছিল,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close