• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রাজশাহী অঞ্চলে অব্যাহত থাকবে তাপদাহ

প্রকাশ:  ১৯ এপ্রিল ২০২৪, ১২:৫১
রাজশাহী প্রতিনিধি

বৈশাখের শুরু থেকে তাপপ্রবাহে পুড়ছে রাজশাহী। দিনের তাপমাত্রা যেন প্রতিদিনই বাড়ছে। বৈশাখের চারদিনে রাজশাহী তাপমাত্রা বেড়েছে প্রায় ৩ ডিগ্রী সেলসিয়াস।

রাজশাহীতে চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় গত ১৭ এপ্রিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এর চারদিন আগে ১৩ এপ্রিল রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৭ দশমিক ৬ ডিগ্রী সেলসিয়াস।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের সিনিয়র পর্যবেক্ষক শহিদুল ইসলাম জানান, বাতাসে জলিয় বাস্পের পরিমান কমে যাওয়ায় রাজশাহী অঞ্চলে তাপমাত্রা বাড়ছে। যা আরও কিছুদিন অব্যাহত থাকবে।

তিনি জানান, গত বুধবার রাজশাহীতে সর্বোচ্চ ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। যা চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। তবে পরের দিন বৃহস্পতিবার সামান্য কমে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

এর আগে গত মঙ্গলবার ৩৯ দশমিক ৪ ডিগ্রি, সোমবার ৩৯ দশমিক, রোববার সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল।

আবহাওয়া অফিসের তথ্য মতে, সাধারণত দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তাকে মৃদু তাপপ্রবাহ বলা হয়। তাপমাত্রা ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মাঝারি তাপপ্রবাহ বলা হয়। এ ছাড়া ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ হিসেবে ধরা হয়। আর তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসের ওপর উঠলেই তাকে অতি তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করা হয়।

এদিকে, তাপমাত্রা বেড়ে যাওয়া দুভোগে পড়েছেন খেটে খাওয়া মানুষ। গরম বাতাস যেন শরীরে বিঁধছে আগুনে হল্কার মতো। এতে হাঁপিয়ে উঠেছেন শ্রমজীবী মানুষ। পেটের দায়ে তারা ঘর থেকে বের হলেও বেলা বাড়ার সাথে সাথে ফাঁকা হয়ে যাচ্ছে রাস্তা-ঘাট।

অপরদিকে, অস্বস্তিকর এমন আবহাওয়ায় নানা রোগে আক্রান্ত হচ্ছেন মানুষ। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ডায়রিয়া, হাঁপানি ও জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে প্রতিদিন। এছাড়াও হাসপাতালের আউটডোরে এসব রোগে আক্রান্তদের ভিড় বাড়ছে।

রাজশাহী,আবহাওয়া,তাপদাহ

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close