• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

দরপত্র আহ্বান করে ৩৩২ কোটি টাকার টেন্ডার বাতিল

প্রকাশ:  ১৯ এপ্রিল ২০২২, ১৬:৫০
কুমিল্লা প্রতিনিধি

৪১টি প্যাকেজে আহ্বান করা ৪১২ কোটি ৭৫ লাখ টাকার টেন্ডারের মধ্যে ৩২টি প্যাকেজের ৩৩২ কোটি টাকার টেন্ডার বাতিল করা হয়েছে।

সোমবার (১৮ এপ্রিল) স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলামের নির্দেশে কুমিল্লা সিটি কর্পোরেশন (কুসিক) এ টেন্ডার বাতিল করে।

কুসিক নির্বাহী প্রকৌশলী মো: আবু সায়েম ভূইয়া বলেন, এখন চলতি অর্থ বছরের জন্য বরাদ্দ পাওয়া ৭৫ কোটি টাকা ও সিটি কর্পোরেশনের নিজস্ব আয় থেকে ৫ কোটি টাকা ব্যয়ে মোট ৮০ কোটি টাকার টেন্ডার বহাল রাখা হয়েছে। ৯টি প্যাকেজের এই টেন্ডার বহাল আছে। বাতিল করা ৩২ টি প্যাকেজের টেন্ডার আগামী অর্থ বছরে নতুন করে আহ্বান করা হবে।

কুসিক সূত্র জানায়, সিটি কর্পোরেশনের নিজস্ব যে ৫ কোটি টাকা ব্যয়ের কথা বলা হয়েছে তা চলতি অর্থ বছরের বাকি দুই মাসে দেওয়া সম্ভব নয়। কেন না সে অর্থ কুসিকের নেই। কাজ করলেও বিল দিতে অন্তত এক বছর লাগবে। যদি দিতে হয় তাহলে কোন ঠিকাদারের কাছ থেকে ধার নিয়ে দিতে হবে।

উল্লেখ্য, আগামী ১৬ মে এর মধ্যে শেষ হতে যাচ্ছে কুমিল্লা সিটি কর্পোরেশনের বর্তমান পরিষদের মেয়াদ। আসন্ন কুসিক নির্বাচনকে সামনে রেখে ৪১টি প্যাকেজে ৪১২ কোটি ৭৫ লাখ টাকার টেন্ডার আহ্বান করা হয়েছিল। এর মধ্যে ১টি প্যাকেজে ১৪২টি কবরস্থান ও ৪টি শ্মশান উন্নয়নে সর্বোচ্চ ৫৬ কোটি ৫৭ লাখ টাকার টেন্ডার আহ্বান করা হয়। সেই সঙ্গে নিম্নমানের কাজের জন্য ভেঙ্গে যাওয়া গোমতী বাইপাস সড়ক কার্পেটিংয়ের জন্য ২০ কোটি টাকার দরপত্রও আহ্বান করা হয়েছিল।

ভোটের আগে চলতি অর্থ বছরে অর্থ না পাওয়ার পরও সিটি কর্পোরেশনের ৪১২ কোটি টাকার টেন্ডার আহ্বান করার খবর প্রকাশের পর ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়। সমালোচনা ও নিন্দার ঝড় উঠে সামাজিক যোগাযোগ মাধ্যমে। অনেকে মনে করেন ভোটের আগে বর্তমান পরিষদকে সুবিধা পাইয়ে দিতে এই ৪১২ কোটি টাকার টেন্ডার আহ্বান করা হয়েছে।

সূত্র জানায়, একনেকে বরাদ্দকৃত ১৫৩৮ কোটি টাকার মধ্যে অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় ৪১ টি প্যাকেজে ৪১২ কোটি ৭৫ লাখ টাকার টেন্ডার আহ্বানের বিষয়টি স্থানীয় সরকার মন্ত্রী মো: তাজুল ইসলাম অবহিত হওয়ার পাশাপাশি প্রধানমন্ত্রীর কার্যালয়ও অবহিত হয়।

শনিবার কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র মনিরুল হক সাক্কু ঢাকার মিন্টু রোডে স্থানীয় সরকার মন্ত্রীর কার্যালয়ে দেখা করে টেন্ডারের বিষয় অবহিত করতে গেলে মন্ত্রী তাজুল ইসলাম সাফ জানিয়ে দেন বরাদ্দের বাইরে যেসব টেন্ডার আহ্বান করা হয়েছে তা বাতিল করতে হবে। তা না হলে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। এরপরই সোমবার কুমিল্লা সিটি কর্পোরেশন বরাদ্দের বাইরের ৪১টি প্যাকেজের মধ্যে ৩৩২ কোটি টাকার ৩২ টি প্যাকেজের কাজ বাতিল করে।

কুসিক নির্বাহী প্রকৌশলী মো: আবু সায়েম ভূইয়া জানান, বহাল থাকা ৯টি প্যাকেজের মধ্যে টমছমব্রিজের রিটার্নিং ওয়ালের কাজ, উত্তরের কয়েকটি ওয়ার্ডের ড্রেনের কাজ রয়েছে। কবরস্থান ও শ্মশান উন্নয়নে সর্বোচ্চ ৫৬ কোটি ৫৭ লাখ টাকার টেন্ডার ও গোমতী বাইপাস সড়ক কার্পেটিংয়ের জন্য ২০ কোটি টাকার টেন্ডারও বাতিল করা হয়েছে।

তিনি আরও জানান, বরাদ্দ পাওয়া ৭৫ কোটি ও নিজস্ব অর্থ থেকে ৫ কোটি টাকার টেন্ডার বহাল রাখা হয়েছে।

নিজস্ব তহবিলের ৫ কোটি টাকা চলতি অর্থ বছরে সিটি কর্পোরেশন দিতে পারবে কিনা এমন প্রশ্নে জবাবে আবু সায়েম ভূইয়া জানান, না পারবে না। এই দুই মাসের মধ্যে সম্ভব না। তবে কাজগুলো যেহেতু ৬ মাস-একবছর মেয়াদের, কাজ শেষে চূড়ান্ত বিল দেওয়ার সময় দিতে পারবে। তা ৬ মাস এক বছরের মধ্যে পরিশোধ করা সম্ভব।

পূর্বপশ্চিমবিডি/এমএ/জেএস

কুসিক,কুমিল্লা সিটি কর্পোরেশন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close