• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
  • ||

কাজী আরেফসহ চার জাসদ নেতার হত্যা দিবস পালিত

প্রকাশ:  ১৬ ফেব্রুয়ারি ২০২২, ১৯:২০ | আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২২, ১৯:২৫
নিজস্ব প্রতিবেদক

কুষ্টিয়ার দৌলতপুরের কালিদাসপুরে ১৯৯৮ সালের ১৬ ফেব্রুয়ারি সন্ত্রাস বিরোধী জনসভায় চিহ্নিত সন্ত্রাসীদের গুলিতে নিহত দলটির অন্যতম প্রতিষ্ঠাতা কাজী আরেফ আহমেদ, কুষ্টিয়া জেলা জাসদের তৎকালীন সভাপতি লোকমান হোসেন, সাধারণ সম্পাদক ইয়াকুব আলী, জাসদ নেতা ইসমাইল হোসেন তপসের ও শমসের মন্ডলের ২৩তম হত্যা দিবস করেছে জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মাধ্যমে কাজী আরেফ আহমেদসহ চার জাসদ নেতার হত্যা দিবস পালন করা হয়।

এ উপলক্ষে নগরীর বঙ্গবন্ধু এভিনিউয়ে শহীদ কর্নেল তাহের মিলনায়তনে জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপির সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় অনলাইনে যুক্ত হয়ে বক্তব্য রাখেন ১৪ দলের সমন্বয়ক ও আওয়ামী লীগ উপদেষ্টামণ্ডলির সদস্য আমীর হোসেন আমু এমপি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি, সাম্যবাদী দল (মা-ল) এর সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া এবং সভাস্থলে বক্তব্য রাখেন জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি, সহ-সভাপতি ফজলুর রহমান বাবুল, বীরমুক্তিযোদ্ধা শহীদুল ইসলাম, বীরমুক্তিযোদ্ধা শফি উদ্দিন মোল্লা, যুগ্ম সাধারণ সম্পাদক নাদের চৌধুরী, মোখলেছুর রহমান মুক্তাদির, রোকনুজ্জামান রোকন, শওকত রায়হান, ওবায়দুর রহমান চুন্নু, জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশ এর সভাপতি সাইফুজ্জামান বাদশা, তথ্যপ্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং কাজী আরেফ আহমেদের ভ্রাতুস্পুত্রী কাজী সালমা সুলতানা, বাংলাদেশ ছাত্রলীগ (ন-মা) কেন্দ্রীয় সংসদের সভাপতি রাশিদুল হক ননী প্রমূখ। সভাপতির ভাষণে জনাব হাসানুল হক ইনু এমপি বলেন, কাজী আরেফ আহমেদ ছিলেন স্বাধীনতা সংগ্রাম-মুক্তিযুদ্ধ-সমাজ পরিবর্তনের বিপ্লবী সংগ্রামের পথিকৃত, জাসদের অন্যতম প্রতিষ্ঠাতা, সামরিকতন্ত্র-সাম্প্রদায়িকতা বিরোধী প্রগতিশীল সংগ্রামের অগ্রসেনানী, যুদ্ধাপরাধীদের বিচার ও ধর্মভিত্তিক সাম্প্রদায়িক রাজনীতি নিষিদ্ধের আন্দোলনের অগ্রসেনানী। তিনি আজীবন সাম্প্রদায়িকতা ও সামরিকতন্ত্রের বিরুদ্ধে লড়াই করেছেন।

ইনু বলেন, সাম্প্রদায়িকতা ও সমারিকতন্ত্রÑএই দুই জমজ শত্রু এখনো ছদ্মবেশে বাংলাদেশের বিরুদ্ধে শত্রুতা করে যাচ্ছে। তিনি বলেন, বিএনপি-জামাত এখনও সাম্প্রদায়িকতা ও সামরিকতন্ত্রÑ এই দুই জমজ শত্রুকে আঁকড়ে ধরেই বাংলাদেশ বিরোধী রাজনীতি করছে। বিএনপি-জামাতের নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিটাই ছদ্মবেশে রাষ্ট্র ও রাজনীতিতে সাম্প্রদায়িকতা ও সামরিকতন্ত্র ফিরিয়ে আনারই রাজনীতি।

হাসানুল হক ইনু বলেন, কাজী আরেফের আদর্শকে লালন করেই সাম্প্রদায়িকতা ও সামরিকতন্ত্রÑ বাংলাদেশের এই জমজ শত্রুকে ফিরিয়ে আনার ছদ্মবেশী রাজনীতি প্রতিহত করতে হবে। সাম্প্রদায়িকতা ও সামরিকতন্ত্র ফিরিয়ে আনার রাজনীতি মোকাবেলার ধারাতেই দুর্নীতি ও লুটপাটের সিন্ডিকেট ধ্বংস এবং বৈষম্য সৃষ্টির অর্থনীতি পাল্টে দিয়ে সমাজতন্ত্রের পথে যাওয়ার সংগ্রাম এগিয়ে নিতে হবে।

অনুষ্ঠনে আমীর হোসেন আমু এমপি বলেন, কাজী আরেফ আহমেদ একজন প্রাজ্ঞ রাজনৈতিক নেতা ছিলেন। তিনি ৬ দফা এবং স্বাধীনতা আন্দোলনে অগ্রণী ও বলিষ্ঠ ভূমিকা পালন করেছেন। তিনি বলেন, বঙ্গবন্ধু হত্যার পর তিনি জাসদীয় রাজনীতির উর্ধে উঠে মুক্তিযুদ্ধের পক্ষের রাজনৈতিক শক্তির বৃহত্তর ঐক্য গড়ে তোলার জন্য স্বচ্ছ ও সুনির্দিষ্ট অবস্থান নিয়েছিলেন। তিনি বলেন, কাজী আরেফ আহমেদ বেঁচে থাকলে মুক্তিযুদ্ধের পক্ষের রাজনীতিতে তিনি গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারতেন।

কাজী আরেফ আহমেদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে রাশেদ খান মেনন এমপি বলেন, কাজী আরেফ আহমেদ হত্যাকাণ্ড জাতির জন্য দুর্ভাগ্যজনক। তিনি বলেন, কাজী আরেফ হত্যাকাণ্ডের বিচারের মধ্য দিয়ে দেশে অন্তত একজন রাজনৈতিক নেতার হত্যাকাণ্ডের বিচার হয়েছে। তিনি বলেন, কাজী আরেফ আহমেদ ৬০ দশকে স্বাধীনতার পক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি জগন্নাথ কলেজকে একটি সংগ্রামের শক্তি কেন্দ্র হিসাবে গড়ে তুলেছিলেন। তিনি বলেন, কাজী আরেফের সবচেয়ে উজ্জ্বল ভূমিকা হচ্ছে ১৯৯২ সালে যুদ্ধাপরাধীদের বিচার গণআন্দোলন গঠনে বলিষ্ঠ ভূমিকা এবং গণআন্দোলন গড়ে তোলা। তিনি বলেন, কাজী আরেফ সারা জীবন ধর্মন্ধতার বিরুদ্ধে সারা জীবন আন্দোলন করেছেন। কাজী আরেফ প্রদর্শিত পথেই রাষ্ট্র ও রাজনীতির ধর্মীয়করণের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

অনুষ্ঠানে শিরীন আখতার এমপি বলেন, কাজী আরেফ আহমেদ তাঁর দ্বান্দ্বিকতার দার্শনিক জ্ঞান ও রাজনৈতিক প্রজ্ঞার বাস্তব প্রয়োগ করে গণতান্ত্রিক-প্রগতিশীল আন্দোলনের মৌলিক রণনীতি ও রণকৌশল নির্ধারণ ও তা বাস্তবায়ন করেছিলেন। তিনি বলেন, তাঁর প্রণীত সকল ঐতিহাসিক মাইলফলক রণনীতি ও রণকৌশল এখনও জাতীয় রাজনীতিতে ধ্রুব তারার মত পথ দেখায়।

এর আগে এদিন স সকাল ৯ টায় বীরমুক্তিযোদ্ধা কবরস্থানে প্রয়াত নেতা কাজী আরেফ আহমেদের সমাধিতে জাসদ কেন্দ্রীয় কমিটিসহ বিভিন্ন সহযোগী সংগঠনের পক্ষ থেকে পুস্পমাল্য অর্পন করে শ্রদ্ধা নিবেদন করা হয়।

পূর্বপশ্চিম- এনই

জাসদ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close