• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

হ্যান্ডবলকে দেশব্যাপী ছড়িয়ে দেয়ার আহবান তরফদার রুহুল আমিনের

প্রকাশ:  ১৭ ডিসেম্বর ২০২৩, ২০:২৩
ক্রীড়া প্রতিবেদক

দেশব্যাপী হ্যান্ডবলকে ছড়িয়ে দেয়ার আহবান বাংলাদেশ জেলা ও বিভাগীয় ফুটবল অ্যাসোসিয়েশনের মহাসচিব, তৃণমল ফুটবল উন্নয়নের রূপকার, জনপ্রিয় ক্রীড়া সংগঠক এবং ক্রীড়াবান্ধব কর্পোরেট সাইফ পাওয়ারটেকের ব্যবস্থাপনা পরিচালক তরফদার মো. রুহুল আমিনের।

রোববার, ১৭ ডিসেম্বর পল্টনস্থ শহীদ (ক্যাপ্টেন) এম. মনসুর আলী জাতীয় হ্যান্ডবল স্টেডিয়ামে ‘মহান বিজয় দিবস হ্যান্ডবল প্রতিযোগিতা (পুরুষ ও নারী) -২০২৩’ এর উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

একই সঙ্গে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন উড়িয়ে প্রতিযোগিতার শুভ উদ্বোধন ঘোষণা করেন তরফদার রুহুল আমিন। ১০ দলের (পুরুষ ও নারী) অংশগ্রহণে অনুষ্ঠিত হচ্ছে এবারের বিজয় দিবস হ্যান্ডবল। এত কম দলের অংশগ্রহণ দেখে কিছুটা হতাশ বাংলাদেশ সাঁতার ও দাবা ফেডারেশনের সহ-সভাপতি তরফদার রুহুল আমিন। ফেডারেশনের কাছে ভবিষ্যতে দলের সংখ্যা বাড়ানো দাবি রাখেন তিনি। একই সঙ্গে ঘোষণা দেন আগামী বছর ২৬ মার্চ স্বাধীনতা দিবসে সাইফ পাওয়ারটেকের উদ্যোগে দেশব্যাপী ‘মহান স্বাধীনতা দিবস হ্যান্ডবল প্রতিযোগিতা-২০২৪’ আয়োজনেরও।

বিজয় দিবস হ্যান্ডবল প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে তরফদার রুহুল আমিন বলেন,‘হ্যান্ডবল একটি সম্ভাবনাময় খেলা। লন টেনিসসহ দেশে আরো বেশ কিছু সম্ভাবনাময় খেলা রয়েছে। শরীর ভালো রাখতে এই খেলাগুলোর চর্চার প্রয়োজনীয়তা ব্যাপক। হ্যান্ডবলকে যদি ঠিকঠাক চর্চা করা হয় এবং তৃণমূল থেকে এর চর্চাটা আরো বাড়ানো হয় তাহলে এরাই একদিন বিশ্বদরবার থেকে দেশের জন্য সম্মান বয়ে আনবে, ট্রফি-মেডেল নিয়ে আসবে। বাংলাদেশের ব্র্যান্ডিংয়ের জন্য হ্যান্ডবলের চর্চাটা বাড়ানো উচিত। এর জন্য পৃষ্ঠপোষকতার প্রয়োজন। সহযোগিতাসহ আর্থিকভাবে সার্পোটও দরকার। যা হ্যান্ডবল ফেডারেশনের পক্ষে একা করা সম্ভব নয়। জাতীয় ক্রীড়া পরিষদ থেকে হ্যান্ডবলের জন্য যতটুকু আর্থিক সহায়তা প্রদান করা হয় তা খুবই অপ্রতুল। হ্যান্ডবলকে এগিয়ে নিতে ব্যবসায়ীসহ তাই সকলকে এগিয়ে আসতে হবে। আমরা এটাকে সার্পোট দিলে হ্যান্ডবল খেলোয়াড়রা দেশের জন্য একদিন গৌরব বয়ে আনতে পারবে বলে আমার বিশ্বাস। আগামী বছর যে স্বাধীনতা দিবস (২৬ মার্চ) উদযাপিত হবে সেখানে আমরা একটা প্রতিযোগিতার আয়োজন করব সাইফ পাওয়ারটেকের উদ্যোগে। যেখানে ৬৪টি জেলাকে সমন্বিত করে কাজটি করতে হবে।’

হ্যান্ডবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কোহিনূরের সভাপতিত্ব বিজয় দিবস হ্যান্ডবল প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের উপ-মহাসচিব এবং বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সাধারণ সম্পাদক বর্ষীয়ান ক্রীড়া সংগঠক আশিকুর রহমান মিকু। ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (এডমিন অ্যান্ড রিসার্চ) কাজী রোমানা নাসরিন এবারের বিজয় দিবস প্রতিযোগিতার পরিচালনা কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। অনুষ্ঠানে কাজী রোমান নাসরিন জানান, ‘খেলাধুলা আমাদের শরীরচর্চার সবচেয়ে বড় মাধ্যম। শরীর সুস্থ রাখার জন্য খেলাধুলার প্রয়োজনীয়তা অপরিসীম। আমি নিজেও এক সময় হ্যান্ডবল খেলোয়াড় ছিলাম। যার জন্য অনেক বাধাকে পেরিয়ে যেতে পেরেছি। আমার মতে আগে খেলাধুলা এরপর পড়াশুনা। আমি এই প্রতিযোগিতায় অংশ নেয়া দলগুলোকে অভিনন্দন জানাচ্ছি। সবার সুস্থতা কামনা করছি।’ এছাড়া বিজয় দিবস হ্যান্ডবলে সম্পাদকের দায়িত্বে আছেন বাংলাদেশ হ্যান্ডবল ফেডারেশনের কোষাধ্যক্ষ মো. জাহাঙ্গীর হোসেন।

আজ থেকে শুরু হয়েছে বিজয় দিবস হ্যান্ডবল প্রতিযোগিতা-২০২৩। চলবে আগামী ২১ ডিসেম্বর পর্যন্ত। আজ উদ্বোধনী দিনে পুরুষ বিভাগে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং বাংলাদেশ আনসার ও ভিডিপি নিজ নিজ খেলায় জয় লাভ করেছে। যেখানে বিজিবি ৩৭-১৮ গোলে আইডিয়াল হ্যান্ডবল গার্ডেনকে (চাঁপাইনবাবগঞ্জ) এবং আনসার ৪১-৩০ গোল ব্যবধানে বাংলাদেশ পুলিশের বিরুদ্ধে জয় তুলে নেয়। এদিকে নারী বিভাগে জয় পেয়েছে বাংলাদেশ পুলিশ এবং বাংলাদেশ আনসার। বাংলাদেশ পুলিশ নারী হ্যান্ডবল দল ৩৪-২১ গোল ব্যবধানে হ্যান্ডবল ট্রেনিং সেন্টারকে (ঢাকা) এবং আনসার ৪১-১৬ গোলে একই দলের বিরুদ্ধে জয় তুলে আনন্দে ম্যাট ছাড়ে।

বিজয় দিবস,হ্যান্ডবল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close