• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আইপিএলে কোহলির অষ্টম সেঞ্চুরি

প্রকাশ:  ০৭ এপ্রিল ২০২৪, ২২:৫৬
পূর্বপশ্চিম ডেস্ক

আইপিএলে নিজের অষ্টম সেঞ্চুরি পেয়েছেন ভারতের তারকা ক্রিকেটার বিরাট কোহলি। জয়পুরে রাজস্থান রয়্যালসের বিপক্ষে ৭২ বলে ১২ চার ও ৪ ছক্কায় করেন অপরাজিত ১১৩ রান।

শনিবার (৬ মার্চ) জয়পুরে রাজস্থান রয়্যালসের বিপক্ষে টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে ৩ উইকেটে ১৮৩ রান করে বেঙ্গালুরু।

ওপেনিংয়ে নেমে শেষ পর্যন্ত ক্রিজে থেকে দুর্দান্ত ব্যাটিংয়ে তিনি অপরাজিত থাকেন ১১৩ রানে। ৭২ বল মোকাবিলায় তার ব্যাট থেকে আসে ১২ চার ও ৪ ছক্কা। তিনি ৩৯ বলে ফিফটি ছোঁয়ার পর সেঞ্চুরি স্পর্শ করেন ৬৭ বলে।

আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক কোহলি। তার রেকর্ড আট সেঞ্চুরির পরের অবস্থানে আছেন ইউনিভার্স বস খ্যাত ক্রিস গেইল।

ওয়েস্ট ইন্ডিজের সাবেক ওপেনার কলকাতা নাইট রাইডার্স, তৎকালীন কিংস ইলেভেন পাঞ্জাব, বর্তমান পাঞ্জাব কিংস ও বেঙ্গালুরুর হয়ে করেছিলেন ছয়টি সেঞ্চুরি। রাজস্থান ও মুম্বাই ইন্ডিয়ান্সের জার্সিতে পাঁচটি সেঞ্চুরি রয়েছে ইংল্যান্ডের তারকা জস বাটলারের।

এবারের আইপিএলে কোহলির এটি প্রথম সেঞ্চুরি। প্রতিযোগিতায় এই নিয়ে সবশেষ সাত ইনিংসে এটি তার তৃতীয় সেঞ্চুরি। চলমান আসরে রানের বন্যা বইয়ে দিয়ে চলেছেন তিনি। এখন পর্যন্ত ৫ ম্যাচ খেলে তার রান ৩১৬। তার গড় ১০৫.৩৩ ও স্ট্রাইক রেট ১৪৬.৩৩। এখনও দুইশ রানও করতে পারেননি আর কেউ।

কোহলি বলেন, ‘‘আমি অতিরিক্ত আক্রমনাত্মক হতে চাই না, বোলারকে অনুমান করে খেলতে চাই। আমি যে কোনো কন্ডিশনে খেলি ও খেলার জন্য প্রস্তুত।’’

এবারের আইপিএলের উদ্বোধনী ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের বিপক্ষে ২১ রান করে আউটের পরের দুই ম্যাচে কোহলি করেন টানা ফিফটি। পাঞ্জাবের বিপক্ষে ৭৭ ও কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে অপরাজিত ৮৩ রানের ইনিংস খেলেন। সবশেষ ম্যাচে লখনউ সুপার জায়ান্টসের বিপক্ষে ২২ রান করার পর এবার পেয়ে গেলেন সেঞ্চুরির মধুর স্বাদ।

কোহলির পর এই ম্যাচে বেঙ্গালুরুর হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৪৪ রান করেন অধিনায়ক ফ্যাফ ডু প্লেসি। দক্ষিণ আফ্রিকার অভিজ্ঞ তারকা ৩৩ বল খেলে মারেন দুটি করে চার ও ছক্কা। কোহলির সঙ্গে তার উদ্বোধনী জুটিতে ১৪ ওভারে আসে ১২৫ রান। আবারও ব্যর্থ হন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল। তিনে নেমে ৩ বলে ১ রানে থামেন তিনি। তার স্বদেশি ক্যামেরন গ্রিন ৬ বলে ৫ রানে অপরাজিত থাকেন।

খেলা,আইপিএল,বিরাট কোহলি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close