• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ডুবে যাওয়া ফেরি রজনীগন্ধার দ্বিতীয় মাস্টার আঞ্জুমান বরখাস্ত

প্রকাশ:  ২৫ জানুয়ারি ২০২৪, ১৭:৪৫ | আপডেট : ২৫ জানুয়ারি ২০২৪, ১৮:১৫
পূর্বপশ্চিম ডেস্ক

মানিকগঞ্জের পাটুরিয়া ফেরি ঘাটের অদূরে পদ্মা নদীতে নয়টি যানবাহনসহ ডুবে যাওয়া ইউটিলিটি ফেরি রজনীগন্ধার দ্বিতীয় মাস্টার আঞ্জুমানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। ফেরির উদ্ধার অভিযানও আনুষ্ঠানিভাবে সমাপ্ত ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) চেয়ারম্যান ড. একেএম মতিউর রহমান সাংবাদিকদের এসব তথ্য জানান।

বিআইডব্লিউটিসির চেয়ারম্যান বলেন, “উদ্ধার হওয়া ফেরি রজনীগন্ধার খুব বেশি ক্ষয়ক্ষতি হয়নি। ফেরিটি নারায়ণগঞ্জের ডক-ইয়ার্ডে নেওয়া হবে। আশা করছি, ফেরিটি চালিয়ে নিয়ে যাওয়া যাবে। সেটি না হলে অন্য কোনও নৌযান দিয়ে টেনে নিয়ে যাওয়া হবে।”

তিনি জানান, ফেরির উদ্ধারকাজ আনুষ্ঠানিকভাবে সমাপ্ত করা হলো। ফেরিডুবির ঘটনায় দুই দিন আগেই ফেরির দ্বিতীয় মাস্টার আঞ্জুমানকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। ঠিক কী কারণে ফেরি ডুবেছে সেটি তদন্ত প্রতিবেদন পাওয়ার পর জানা যাবে।

এর আগে, পদ্মার ৫০ ফুট পানির গভীরে নিমজ্জিত ফেরিটি উদ্ধারে সক্ষম হয় উদ্ধারকারী জাহাজ “প্রত্যয়”। টানা অষ্টম দিনের উদ্ধার অভিযানে ডুবে যাওয়া নয়টি যানবাহনও উদ্ধার করা হয়েছে।

বুধবার (২৪ জানুয়ারি) রাত সাড়ে ১০টার দিকে ডুবে যাওয়া ফেরি রজনীগন্ধাকে পানির উপরিভাগ থেকে টেনে পাটুরিয়া ফেরিঘাটে নদীর তীরে ভেড়ানো হয়।

নৌ বাহিনীর ডুবুরি দলের প্রধান লেফটেন্যান্ট শাহ পরান বলেন, “নৌ বাহিনী, ফায়ার সার্ভিস এবং বিআইডব্লিউটি’র ডুবুরি দলের সদস্যরা যৌথভাবে কাজ করে প্রায় ৫০ ফুট পানির নিচে থাকা ফেরিটি উঠিয়ে ভাসমান অবস্থায় ‘ইয়ার লিফটিং ব্যাগ’ এবং ‘ওয়্যার রোপ’ (শক্তিশালী তামার তার) দিয়ে ধরে রাখা হয়। পরে বুধবার রাত সাড়ে ১০টার দিকে ফেরিটি সোজা করে উদ্ধারকারী জাহাজ প্রত্যয়ের মাধ্যমে টেনে পাটুরিয়া ঘাটে ভেড়ানো হয়। এখন সেখানেই ফেরিটি নোঙর করে রাখা হয়েছে।”

গত ১৭ জানুয়ারি সকাল সাড়ে আটটার দিকে ফেরিটি নয়টি যানবাহন নিয়ে ডুবে যায়। এসময় ফেরিতে থাকা ট্রাক চালক, সহকারী ও ফেরিতে কর্মরত মোট ২১ জন ব্যক্তির মধ্যে ২০ জনকে জীবিত উদ্ধার করা হয়। তবে ফেরির দ্বিতীয় ইঞ্জিন মাস্টার হুমায়ুন কবীর মারা যান।

দৌলতদিয়া-পাটুরিয়া ফেরিঘাট,ফেরিঘাট,মানিকগঞ্জ

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close